২০১৩: এমআইটির দৃষ্টিতে সেরা ১০ প্রযুক্তি

এমন একটি সমস্যার কথা চিন্তা করুন, যেটির কারণে আপনাকে সবচেয়ে বেশি অসুবিধায় পড়তে হয়েছিল, অথবা মনে করার চেষ্টা করুন হতাশাজনক বা বিরক্তিকর কোনো ঘটনা। এবার মনে করে দেখুন ওই সব সমস্যা সমাধান করার জন্য কোন প্রযুক্তির সহায়তা নিয়েছিলেন। আপনার অসুবিধার সময়ে যেসব প্রযুক্তি আপনার কাজগুলো সহজ করে দিচ্ছে, সেগুলোই আপনার জন্য অধিক গুরুত্বপূর্ণ। ২০১৩ সালে এমন কিছু প্রযুক্তি দেখা গেছে, যেগুলো যুগান্তকারী বলেছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

smart watchস্মার্ট ঘড়ি
স্মার্ট ঘড়ি হতে পারে মোবাইল ফোনের একটি কার্যকরী বিকল্প। সমপ্রতি ডিজাইনাররা এটি অনুধাবন করছেন যে মোবাইল ফোন আরও অধিক কাজে ব্যবহার করা যেত, যদি প্রতিবারই এটি পকেট থেকে বের করতে না হতো।
মেমোরি

মেমোরি প্রতিস্থাপন
সমপ্রতি একজন স্নায়ুবিজ্ঞানী ঘোষণা করেছেন যে তিনি বিশ্বাস করেন মস্তিষ্কে দীর্ঘমেয়াদি তথ্য সংরক্ষণের জিন আবিষ্কার করেছেন তিনি।

ব্যক্সটার: অভিজাত রোবট
রোবটের সঙ্গে যোগাযোগ করা, তাদের বিভিন্ন ধরনের নির্দেশ দেওয়ার কাজটি সহজ হচ্ছে। কিন্তু রোবটের মধ্যে মানুষের বিভিন্ন গুণ অন্তর্ভুক্ত করার কাজটি ঠিক ততটাই কঠিন রয়ে গেছে।
অস্থায়ী সামাজিক যোগাযোগ

অস্থায়ী সামাজিক যোগাযোগ
সামাজিক যোগাযোগের ক্ষেত্রটি যত বেশি ক্ষণস্থায়ী হয়, মানুষ তত বেশি নিজেদের নিরাপদ মনে করছে। প্রকাশ করার কিছুক্ষণ পরে স্বয়ংক্রিয়ভাবেই যদি সেগুলো হারিয়ে যায়, ধ্বংস হয়ে যায়; তবে এটি ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে বিশেষ সহায়ক হবে এবং সামাজিক যোগাযোগে মানুষের আচরণগুলোও হবে আরও স্বাভাবিক।

বেশি কার্যকর সোলার প্যানেল
নতুন ডিজাইনের সোলার প্যানেলগুলো দ্বিগুণ কার্যকর করে তোলা যাবে। এটি নবায়নযোগ্য শক্তির এটি বিশেষ মাইলফলক হতে যাচ্ছে। নতুন এই ডিজাইনের মাধ্যমে আগের থেকে দ্বিগুণ পরিমাণ প্যানেল একই পরিমাণ স্থানে ব্যবহার করা যাবে। প্রতিফলনের সাধারণ নিয়মের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এই বিশেষ ডিজাইন।

ডিএনএ সিকোয়েন্স জানা
ভ্রূণ থেকে যখন মানুষের জন্ম হয়, তখনই তার জিনবৈচিত্র্য আবিষ্কার করা, অথবা ওই সময়েই কি জিনে কোনো ধরনের পরিবর্তন করা সম্ভব? আর এই আবিষ্কার বা পরিবর্তনটি কতটা প্রয়োজনীয়!
.

যন্ত্রের শিক্ষণ
অধিক গণনার ক্ষমতাসম্পন্ন কম্পিউটার ব্যবহার করে বিভিন্ন ধরনের গাণিতিক সমস্যার দ্রুত সমাধান করা যাচ্ছে। মুহূর্তের মধ্যেই এখন কোনো বস্তু চিহ্নিত করা অথবা যন্ত্রের মাধ্যমে অনুবাদ করার কাজ করা যাচ্ছে। ধীরে ধীরে কৃত্রিম বুদ্ধিমত্তা আরও সক্রিয় হচ্ছে।
সুপার গ্রিড

সুপার গ্রিড
অতি উচ্চক্ষমতার সার্কিট ব্রেকার হয়তো ডিসি কারেন্টভিত্তিক পাওয়ার গ্রিড তৈরিতে সহায়তা করবে। সুইডেনের এবিবি ল্যাবে করোনা শিল্ডের মতো যন্ত্রপাতি তৈরি করে ডিসি কারেন্টের উচ্চ ভোল্টেজের সার্কিট ব্রেকার তৈরির জন্য পরীক্ষা করা হচ্ছে।

মোবাইল ফোনের তথ্য বিশ্লেষণের ক্ষমতা
সামপ্রতিক সময়ের মোবাইল ফোনগুলোতে যে মানের কম্পিউটেশন ক্ষমতা রয়েছে, কিছুদিন আগ পর্যন্ত ডেস্কটপ কম্পিউটারগুলোতেও সেই ক্ষমতা ছিল না। মোবাইল ফোনগুলোতে তথ্য সংরক্ষণ এবং বিশ্লেষণের ক্ষমতা বাড়ছে। সঙ্গে নিয়ে চলার সময়ই এগুলো পূর্ণ দক্ষতায় কাজ করতে পারে। এর ফলে মোবাইলের ব্যবহার এবং প্রয়োগের ক্ষেত্রটিও বড় হচ্ছে দিন দিন।

থ্রিডি প্রিন্ট
কারখানায় পণ্য উৎপাদনের ক্ষেত্রে একটি নতুন মাত্রা যোগ করতে পারে এই ত্রিমাত্রিক প্রিন্ট। বিশ্বের অন্যতম বৃহৎ পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান জেনারেল ইলেকট্রনিক্স থ্রিডি প্রিন্টারের সাহায্যে পণ্য উৎপাদনের পরীক্ষা করছে।

— নাসির খান

 

Published On Prothom Alo on January 03, 2014

http://www.prothom-alo.com/technology/article/114394/

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s