নতুন সফটওয়্যার অবমুক্ত করেছে গুগল

গত বছরের শেষ দিকে সার্চ ইঞ্জিন গুগল ‘নিক সফটওয়্যার’ প্রতিষ্ঠানটিকে অধিগ্রহণ করে। স্ন্যাপস্পিড নামের একটি আইফোন অ্যাপ এবং ডেস্কটপ সফটওয়্যারে ব্যবহার করা হয় এই সফটওয়্যারটি। এর পাশাপাশি শৌখিন ও পেশাদার ফটোগ্রাফারদের ব্যবহারের উপযোগী বেশ কিছু ছবি সম্পাদনার টুল তৈরি করেছে এই প্রতিষ্ঠানটি। অ্যাডবি ফটোশপ, এবং অ্যাপার্চারের সঙ্গে অতিরিক্ত হিসেবে ব্যবহার করা যায় এই সফটওয়্যারগুলো। অধিগ্রহণের সময় এই সফটওয়্যারগুলো কিংবা প্রতিষ্ঠানের মধ্যে আর্থিক চুক্তির বিষয়ে কিছু জানায়নি।
সম্প্রতি গুগল নিক সফটওয়্যারের ছয়টি প্লাগ-ইনসের একটি বান্ডেল প্রকাশ করেছে ১৫৯ ডলারে। এই প্লাগ-ইনগুলো ফটোশপ এবং অ্যাপার্চারে ব্যবহার করা যাবে। ‘নিক কালেকশন বাই গুগল’ নামে প্রকাশিত এই বান্ডেলটি পূর্বের তুলনায় ৭০ শতাংশ কম মূল্যে বিক্রি করা হচ্ছে। পাশাপাশি প্লাগ-ইনগুলো ১৫ দিন বিনা মূল্যে ব্যবহার করার সুযোগ দিচ্ছে গুগল। বান্ডেলে যে প্লাগ-ইনগুলো রয়েছে, সেগুলো হলো এইচডিআর ফটোগ্রাফি টুল ‘এইচডিআর ইফেক্স প্রো ২’, রঙিন ছবি সম্পাদনার জন্য ‘কালার ইফেক্স প্রো ৪’, সাদাকালো ছবি সম্পাদনা টুল ‘সিলভার ইফেক্স প্রো ২’, নির্দিষ্ট টোন নির্ধারণ এবং কালার কারেকশনের জন্য ‘ভিভেজা ২’, নয়েজ সম্পাদনার জন্য ‘সারপেনার প্রো ৩’ এবং ‘ডিফাইন২’।
গুগলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ভিক গুন্ড্রোট্রা বলেন, গুগলের পক্ষ থেকে সব সময়ই নিক সফটওয়্যারের এই প্লাগ-ইনসগুলো প্রকাশ করা হবে। নতুন এই বান্ডেলটি প্রকাশ নিক সফটয়্যার ব্যবহারকারীদের জন্য একটি বিশেষ সুবিধা তৈরি করবে। একই সঙ্গে আরও নতুন ব্যবহারকারী এই সফটওয়্যার ব্যবহার শুরু করবে। এ ছাড়া স্ন্যাপস্পিডের পক্ষ থেকে বলা হয়েছে, এই সফটওয়্যারগুলো তৈরির ক্ষেত্রে তাদের উদ্দেশ্য ছিল সাধারণ মানুষ যেন এটি সহজেই ব্যবহার করতে পারে এবং তাদের শিল্পীসত্ত্বাকে প্রকাশ করতে পারে। অধিগ্রহণের ক্ষেত্রেও গুগল এই উদ্দেশ্যকে বিশেষ প্রাধান্য দিয়েছে। —টেকক্রাঞ্চ অবলম্বনে নাসির খান

Published on Prothom-Alo 27 March, 2013, http://www.prothom-alo.com/detail/date/2013-03-27/news/339769

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s