উইকিপিডিয়া কিভাবে ব্যবহার করবেন?

উইকিপিডিয়া একটি মুক্ত বিশ্বকোষ। এটি ইন্টারনেটের উপর ভিত্তি করে তৈরী করা হয়েছে এবং ইন্টারনেট সংযোগ রয়েছে এমন যেকেউ এই বিশ্বকোষটি ব্যবহার করতে পারবে। উইকিপিডিয়ার কোনো কাগজে ছাপানো সংস্করণ নেই। ইন্টারনেটের মাধ্যমে এটি পড়া যাবে, প্রয়োজন্য ব্যবহারকারীরা নির্দিষ্ট নিবন্ধগুলো সংরক্ষন করে রাখতে পারবেন। সংরক্ষন করে রাখার যাবে ওয়েব সাইট হিসাবে, পাশাপাশি পিডিএফ ফাইল হিসাবে ডাউনলোড করারও ব্যবস্থা রয়েছে উইকিপিডিয়াতে, আর পিডিএফ ফাইল তৈরী করা যাবে একটি নির্দিষ্ট নিবন্ধ থেকে আবার একাধিক নিবন্ধ একত্রিত করে পিডিএফ ফাইল তৈরীর অপশনও রয়েছে উইকিপিডিয়াতে।

উইকিপিডিয়া যেমন বিশ্বের সকলেই বিনামূল্যে পড়ার সুযোগ পাচ্ছে, পাশাপাশি এই বিশ্বকোষ তৈরীতে অবদান রাখতে পারে যে কোনো ব্যবহারকারীই। এই বৈশিষ্টটি একই সাথে উইকিপিডিয়ার মূল শক্তি আবার এটি উইকিপিডিয়ার একটি দুর্বলতা। এটি একটি মুক্ত বিশ্বকোষ ফলে পৃথিবীর বিভিন্ন প্রান্তের অনেক মানসম্পন্ন লেখক এখানে অংশগ্রহনের সুযোগ পাচ্ছে। ফলে সামগ্রভাবে উইকিপিডিয়াতে ভালো নিবন্ধের সংখ্যা বাড়ছে। আবার যেহেতু যেকেউই এটি সম্পাদনা করতে পারে  ফলে এখানে তথ্য বিকৃতি বা ভুল তথ্য উপস্থাপনের সুযোগ রয়েছে। যদিও এখানেও একইভাবে এই ভুল সংশোধনের সুযোগ উন্মুক্ত সকলের জন্যই।

উইকিপিডিয়া ব্যবহার করার সাধারণ কিছু পদ্ধতি নিচে উল্লেখ করা হল,


নিবন্ধ অনুসন্ধান

কোনো বিষয় সম্পর্কে জানতে হলে সাধরণত গুগল (www.gooogle.com), বিং (www.bing.com) এর মত সার্চ ইঞ্জিন ব্যবহার করা হয়ে থাকে। গুগলে কোনো বিষয়ে সার্চ করা হলে, সেই বিষয়ে লেখা উইকিপিডিয়া নিবন্ধটি সাধারণত তালিকার সবথেকে উপরের দিকে থাকে। তবে উইকিপিডিয়াতে এর নিজেস্ব একটি অনুসন্ধান ব্যবস্থা রয়েছে। উইকিপিডিয়ার যেকোনো পাতার উপরের ডান দিকে “অনুসন্ধান” লেখা একটি অংশ রয়েছে। এখানে কোনো কিছু লেখা শুরু করলে ঐ শব্দটির সাথে সম্পর্কিত নিবন্ধগুলোর তালিকা দেখানো হয়।

উইকিপিডিয়ার নিবন্ধসমূহের বিষয়শ্রেণী

উইকিপিডিয়ার প্রতিটি নিবন্ধের নিচের অংশে বিষয়শ্রেণী নামের একটি অংশ থাকে। নির্দিষ্ট বিষয় ভিত্তিক নিবন্ধগুলো একই বিষয়শ্রেণীতে অন্তর্ভুক্ত করা হয়। যেমন বাংলা ভাষা আন্দোলননিবন্ধে বিষয়ের সাথে প্রসঙ্গিক কিছু বিষয়শ্রেণী যুক্ত করা হয়েছে, বিষয়শ্রেণীগুলো ওপেন করা হলে ঐ বিষয়ের নিবন্ধগুলো একসথে দেখা যাবে। যেমন এখানে বিষয়শ্রেণী হিসাবে বাংলাদেশের ইতিহাস যুক্ত করা হয়েছে। এই বিষয়শ্রেণীতে বাংলাদেশের ইতিহাস সম্পর্কিত নিবন্ধগুলো পাওয়া যাবে। বাংলাভাষা আন্দোলন নিবন্ধের বিষয়শ্রেণীগুলো হল:

 

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s