উইকিপিডিয়ার কারিগরি সম্মেলনে

উইকিপিডিয়া এখন সবচেয়ে বড় বিশ্বকোষ। স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে তৈরি করা এই বিশ্বকোষে খুঁজে পাওয়া যাবে যেকোনো বিষয়ের নিবন্ধ বা তথ্য। নিবন্ধ তৈরি, মান যাচাই, সম্পাদনার মতো কাজগুলো যেমন করে যাচ্ছে, বিভিন্ন দেশের লক্ষাধিক স্বেচ্ছাসেবক তেমনি উইকিপিডিয়া এবং এর অন্য সহপ্রকল্পগুলোর কারিগরি দিক দেখাশোনার কাজ করে যাচ্ছেন বহুসংখ্যক স্বেচ্ছাসেবক।
১ থেকে ৩ জুন কারিগরি কাজের সঙ্গে সম্পৃক্ত স্বেচ্ছাসেবকেরা জার্মানির বার্লিন শহরে জড়ো হয়েছিলেন উইকিপিডিয়ার এক সম্মেলনে অংশ নেওয়ার জন্য। ‘বার্লিন হ্যাকাথন ২০১২’ শিরোনামের এই সম্মেলনে অংশ নিয়েছিলেন ৩০টি দেশের ১৩০ জনেরও বেশি প্রোগ্রামার। বাংলাদেশ থেকে এই প্রতিবেদক এতে অংশ নেওয়ার সুযোগ পেয়েছিলেন।
উইকিমিডিয়া জার্মানি ২০০৯ সাল থেকে নিয়মিতভাবে বার্লিন শহরে উইকিপিডিয়ার প্রোগ্রামারদের নিয়ে হ্যাকাথনের আয়োজন করে আসছে।
এবার এই উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছে উইকিমিডিয়া ফাউন্ডেশন।
উইকিপিডিয়ার মূল সফটওয়্যার মিডিয়াউইকি, এর বিভিন্ন এক্সটেনশন ডেভেলপার, উইকিপিডিয়ার সিস্টেম অ্যাডমিন, টুলসার্ভার ব্যবহারকারী, বট (কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন একধরনের প্রোগ্রাম) এবং টেমপ্লেট নির্মাতারা অংশ নিয়েছিলেন। সম্মেলনে উইকিপিডিয়ার বিভিন্ন ধরনের ত্রুটি দূর (বাগ ফিক্সিং) করার পাশাপাশি কারিগরি উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন বিষয়ে আলোচনা ও প্রশিক্ষণ অধিবেশনের আয়োজন করা হয়েছিল। একই সঙ্গে অল্প কিছুদিনের মধ্যেই উইকিপিডিয়ায় যুক্ত হতে যাচ্ছে এমন সুবিধা ও বৈশিষ্ট্য নিয়েও আলোচনা করা হয়। যেমন, উইকিপিডিয়ার নিবন্ধগুলোর জন্য টেমপ্লেট একটি খুব সাধারণ অংশ। টেমপ্লেটের মাধ্যমে বিশেষ বিশেষ তথ্য একটি নির্দিষ্ট ধরনে (ফরম্যাট) দেখানো হয়। মিডিয়াউইকির মূল সফটওয়্যারের সঙ্গে অতিরিক্ত পার্সার ফ্যাংশন ব্যবহার করে এ ধরনের টেমপ্লেট তৈরি করা হয়। উইকিপিডিয়ার নিবন্ধগুলো দেরিতে খোলার একটি অন্যতম প্রধান কারণ এই টেমপ্লেটের ত্রুটি। এটি সমাধানের জন্য উইকিপিডিয়ায় খুব শিগগিরই যুক্ত করা হচ্ছে ‘লুয়া’ নামের একটি স্ক্রিপ্টিং ভাষা (www.mediawiki.org/wiki/lua_scripting)। উইকিপিডিয়ার নিবন্ধগুলো পড়া এবং সম্পাদনার কাজের জন্য বেশ কিছু সাধারণ প্রোগ্রাম বা গেজেট ব্যবহার করা হয়। উইকিপিড়িয়ার প্রতিটি সহপ্রকল্পে এবং বিভিন্ন ভাষার সংস্করণে একই গেজেট যোগ করা হচ্ছে কিন্তু সেগুলো সংরক্ষণ ও নিয়ন্ত্রণ করা হচ্ছে আলাদা উইকি প্রকল্প থেকে। উইকিপিডিয়ার জন্য ‘রিসোর্স লোডার ২.০’ (www.mediawiki.org/wiki/resourceloader) নামের নতুন একটি সফটওয়্যার কাঠামো চালু করা হচ্ছে, যেখানে কেন্দ্রীয়ভাবে এই টুলগুলো ব্যবহার ও নিয়ন্ত্রণ করা যাবে।
অংশগ্রহণকারী ডেভেলপারদের এ বিষয়গুলো জানানো এবং ব্যবহারপদ্ধতি শিখিয়ে দেওয়ার জন্য একাধিক কর্মশালার আয়োজন করা হয়েছিল। পাশাপাশি মাইএসকিউএল কোড অপটিমাইজেশন এবং নিরাপদ কোডিং পদ্ধতি নিয়েও টিউটরিয়াল দেখানো হয়েছে। আবার খুব সম্প্রতি উইকিপিডিয়ার সব উন্নয়ন বিশেষ এক পর্যালোচনা ব্যবস্থার আওতায় আনা হয়েছে। প্রোগ্রামারদের এই নতুন পদ্ধতির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া এবং ব্যবহার পদ্ধতি জানানোর জন্য একাধিক প্রশিক্ষণ অধিবেশনের আয়োজন করা হয়েছিল। সংকেত লেখা (কোডিং) এবং প্রশিক্ষণের পাশাপাশি নতুন বিভিন্ন প্রকল্প নিয়ে উপস্থাপনারও আয়োজন করা হয়েছিল। এ ছাড়া অনেকেই তাঁদের নিজেদের প্রকল্প, বট বা স্ক্রিপ্ট নিয়ে কাজ করেছেন। ইন্টারনেট প্রটোকল ৬ (আইপিভি-৬) পরীক্ষা করা, সার্ভারের দক্ষতা বাড়ানো নিয়েও কাজ করেছেন ডেভেলপাররা। উইকিমিডিয়া ফাউন্ডেশনের প্রকৌশল ও পণ্য উন্নয়ন বিভাগের প্রধান এরিক মোলার বলেন, ‘উইকিপিডিয়ার ডেভেলপার সম্প্রদায় আগে এতটা সক্রিয় ছিল না এবং এটি ছিল এ যাবৎকালের সব থেকে বড় হ্যাকাথন।’
উইকিপিডিয়ার কার্যক্রম সচল রাখতে নিয়মিতভাবে ডেভেলপাররা কাজ করে যাচ্ছেন, তাঁদের পরস্পরের মধ্যে যোগাযোগ বাড়ানোর জন্য এ ধরনের অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে। এবারের হ্যাকাথনে এমন অনেকেই অংশ নিয়েছেন, যাঁদের জন্য এটি ছিল উইকিপিডিয়ার প্রথম কোনো সম্মেলনে অংশ নেওয়া।
বার্লিন (জার্মানি) থেকে ফিরে নাসির খান

 

more details about Berlin Hackathon 2012 https://www.mediawiki.org/wiki/Berlin_Hackathon_2012

published at http://www.prothom-alo.com/detail/date/2012-06-15/news/265856

 

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s