অ্যান্ড্রয়েডে বাংলা লিখুন

মায়াবী কীবোর্ড অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম-চালি স্মার্টফোনে বাংলা লেখার একটি সফটয়্যার। এন্ড্রয়েড ২.১ এবং এর পরবর্তী সকল সংস্করনে এটি ব্যবহার করা যায়। তবে অ্যান্ড্রয়েড সেটটিতে যদি বাংলা সমর্থন না করে তবে এটি দিয়ে বাংলা লেখা দেখা যাবে না। তাই ইনস্টল করার পূর্বে নিশ্চিত হয়ে নেয়া যেতে পারে। বাংলা সমর্থন করে কিনা সেটা পরীক্ষা করার সহজ পদ্ধতি হল অ্যান্ড্রয়েড ওয়েব ব্রাউজার থেকে http://bn.wikipedia.org ঠিকানা ব্যবহার করে বাংলা উইকিপিডিয়া খোলা। যদি পাতাটিতে বাংলা লেখা পড়া যায় তবে সেটটি বাংলা সমর্থন করে। না হলে সেটে এই কীবোর্ডটি ব্যবহার করা যাবে না। এটি একটি ফ্রি অ্যাপ তাই অ্যান্ড্রয়েড মার্কেট থেকে বিনামূল্যে এটি ডাউনলোড করা যায়। ইনন্টল করার পর Settings>> Languages থেকে মায়াবী কীবোর্ড নির্বাচন করে বাংলা লেখার অপশনটি সক্রিয় করতে হবে। এই কীবোর্ড দিয়ে বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই লেখা যায়। ডিফল্ট হিসাবে সবসময় ইংরেজি নির্ধারন করা থাকে, বাংলা লেখার পূর্বে কীবোর্ড থেকে তাই বাংলা অপশনটি চালু করে নিতে হবে। এই ফ্রি অ্যাপলিকেশনটির প্রধান বৈশিষ্টগুলো হল, ফনেটিক পদ্ধতিতে বাংলা লেখা যায়, ইংশেজি কীবোর্ড রয়েছে, অতিরিক্ত হিসাবে বেশ কিছু স্লাইলি এবং চিহ্ন লেখার ব্যবস্থা রয়েছে। সম্প্রতি ফ্রি সংস্করনের পাশাপাশি মায়াবী কীবোর্ডের একটি প্রিমিয়াম সংস্করণ প্রকাশ করা হয়েছে। ফ্রি সংস্করনের বৈশিষ্টগুলোর সাথে এখানে অতিরিক্ত  বেশ কিছু অপশন যোগ করা হয়েছে। যেমন ফনেটিকের পাশাপাশি বাংলা লেখার জন্য ফিক্সড কীবোর্ড সংযোজন, ওয়ার্ড প্রিডিকশনের জন্য বাংলা এবং ইংরেজি অভিধান সংযোজন ইত্যাদি। এই সংস্করনের অন্যতম গুরুত্বপূর্ন বৈশিষ্ট হল, এন্ড্রয়েড সেট বাংলা সমর্থন না করলেও এই প্রিমিয়াম সংস্করনের অ্যাপটি ব্যবহার করে বাংলা লেখা যাবে।

মায়াবী কীবোর্ড সম্পর্কে আরও জানতে হলে www.mayabisoft.wordpress.com  দেখুন। ফ্রি সংস্করনের ডাউনলোড লিংক https://market.android.com/details?id=com.mayabi.mayabikeyboard  এবং প্রিমিয়াম সংস্করনটি পাওয়া যাবে https://market.android.com/details?id=com.mayabisoft.inputmethod.premium  ঠিকানায়।

 

প্রথম আলো, ২৭ জানুয়ারী ২০১২, পৃ৩০

Advertisements

18 thoughts on “অ্যান্ড্রয়েডে বাংলা লিখুন

    • Samsung, Sony Ericsson সেটগুলোতে বাংলা সাপোর্ট আছে বলে আমি জানি। এই প্রতিষ্ঠানগুলো নিজেরা বাংলা সাপোর্ট য‌োগ করেছে। Maximum Android সেটে বাংলা সাপোর্ট যোগ করার প্রয়োজন বোধ করেনি তাই আপনি দেখতে পাচ্ছেন না।

  1. আমার গ্যালাক্সি y এ কোনো ফন্ট ইন্সটল ছাড়াই ঠিক ভাবে বাংলা পড়া যায়, আর আমি মায়াবী কিবোর্ড দিয়ে সহজে বাংলা লিখতে পারি।

    কিন্তু আমার গ্যলাক্সি ট্যাব এ বাংলা সাপোর্ট ছিলোনা, একটা ফন্ট নামিয়ে কাজ করি, কিন্তু যুক্তাক্ষর সাপোর্ট নেই।

    কিন্তু, আমার সহধর্মিনীর গ্যালাক্সি y এ বাংলা সাপোর্ট নেই, আর ওই বাংলা ফন্ট নিলেও আকার ই কার ঠিকভাবে আসেনা! ওটা স্যামসাং বাংলাদেশের না, ওটা স্যামসাং UK, আর আমারটা স্যামসাং বাংলাদেশের।

    • বাংলা লেখার জন্য ডিফল্ট কোনো অ্যাপলিকেশন থাকে না। গুগল প্লে-তে বেশ কিছু বাংলা লেখার অ্যাপ আছে। যেকোনোটি ব্যবহার করেই আপনি বাংলা লিখতে পারেন। এই পোস্টটি যখন লেখা হয়েছিল তখন এই একটি মাত্র অ্যাপই ছিলো তাই এটার কথা লেখা হয়েছে।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s