অফিস ফাইল ওয়েবে সমন্বয়

সাধারণ ব্যবহারকারীরা কম্পিউটারে যে কাজটি সবচেয়ে বেশি করেন, সেটি হলো অফিস প্রোগ্রামের ব্যবহার। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে ওয়েবভিত্তিক অফিস প্রোগ্রামগুলোও জনপ্রিয় হচ্ছে। এ ধরনের প্রোগ্রাম ব্যবহার করার প্রধান সুবিধা হলো, বন্ধু বা সহকর্মীদের সঙ্গে সহজেই ফাইল আদান-প্রদান করা এবং সমন্বিতভাবে কাজটি এগিয়ে নিয়ে যাওয়া।
অন্যদিকে ডেস্কটপ কম্পিউটারে ব্যবহূত অফিস প্রোগ্রামগুলোর মধ্যে মাইক্রোসফট অফিস বেশি জনপ্রিয়। সম্পাদনা ও ফরম্যাটিং করার জন্য অনলাইন প্রোগ্রামগুলোর চেয়ে এতে অনেকটাই বেশি সুবিধা পাওয়া যায়। তবে সমন্বিতভাবে কাজ করার সরাসরি কোনো সুবিধা পাওয়া যাবে না এসব গুচ্ছ সফটওয়্যারে।
মাইক্রোসফট অফিস থেকেই যদি লেখা বা ছবি ইন্টারনেটে প্রকাশ (আপলোড), ডকুমেন্ট সমন্বয়, হালনাগাদ বা সিনক্রোনাইজ করার ব্যবস্থা থাকে, তবে সেটি সবচেয়ে বেশি কার্যকর হতো। অতিরিক্ত কিছু প্রোগ্রাম (প্লাগ-ইন) ব্যবহার করে ডেস্কটপের ফাইলগুলো ওয়েবভিত্তিক গুগল ডক, জোহো ও মাইক্রোসফট অফিস লাইভের মতো সফটওয়্যারের মাধ্যমে সমন্বয় করে ব্যবহার করা যাবে।

গুগল ডক
মাইক্রোসফট অফিস ২০১০ থেকে পরবর্তী সব সংস্করণে অতিরিক্ত প্লাগ-ইন ব্যবহার করে এর কার্যকারিতা বাড়ানো যায়। এমএস অফিস ডকুমেন্টগুলো গুগল ডক ব্যবহার করে সমন্বয় করার জন্য অফিসিঙ্ক বেশ কার্যকর একটি প্রোগ্রাম। www.offisync.com/index.html ঠিকানার ওয়েবসাইট থেকে বিনা মূল্যে নামিয়ে ব্যবহার করা যাবে এটি। ইনস্টল করার পর মেনুতে নতুন একটি অপশন দেখা যাবে, যেখান থেকে সরাসরি গুগল ডকের মাধ্যমে ফাইল খোলা, সংরক্ষণ করা বা অন্যদের সঙ্গে ভাগাভাগি করা যাবে। সমন্বিতভাবে একাধিক ব্যবহারকারী একই সঙ্গে কাজ করতে পারবেন এখানে। অফিসিঙ্ক মাইক্রোসফট অফিস ২০০৩ থেকে ২০১০ পর্যন্ত সব সংস্করণের ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম ব্যবহার করা যাবে।

জোহো
জোহো জনপ্রিয় অনলাইন অফিস প্রোগ্রাম।একাধিক ব্যবহারকারী একসঙ্গে সমন্বিতভাবে কাজ করার জন্য এই প্রোগ্রামগুলো ব্যবহূত হয়ে থাকে। মাইক্রোসফট অফিস থেকে জোহো ব্যবহার করার জন্য জোহোর নির্মাতারা একটি প্লাগ-ইন তৈরি করেছেন। www.writer.zoho.com/public/help/zohoplugin/fullpage ঠিকানার ওয়েবসাইট থেকে এটি ব্যবহারপদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। এই প্লাগ-ইনটি ব্যবহার করে কোনো ফাইল আপলোড বা শেয়ার করার আগে কম্পিউটারে একটি কপি সংরক্ষণ করে নিতে হবে। অনলাইন বা অফলাইন মোডে সম্পাদনা করার সঙ্গে সঙ্গে অনলাইনে শেয়ার বা অন্য ব্যবহারকারীদের সঙ্গে একসঙ্গে সম্পাদনা করার সুবিধা পাওয়া যাবে এখানে।
এই প্লাগ-ইনটি মাইক্রোসফট ওয়ার্ড ও এক্সেলে ব্যবহার করা যাবে। তবে এখনো এতে docx, xlsx ফাইল ফরম্যাট সমর্থন করে না।
প্লাগইনটি সরাসরি নামানোর ঠিকানা হলো
www.zoho.com/zohoplugin/downloads/zohoplugin.exe

অফিস লাইভ
সম্প্রতি মাইক্রোসফট অফিস লাইভ নামের এই অনলাইন অফিস প্রোগ্রাম চালু করেছে। এটি স্কাই ড্রাইভের সঙ্গে সংযুক্ত। অর্থাৎ এখানে ফাইল সংরক্ষণ করার জন্য ২৫ গিগাবাইট জায়গা বিনা মূল্যে ব্যবহার করা যাবে। অফিস ২০১০-এর মেনুতে আগে থেকেই অফিস লাইভ ব্যবহার করার অপশন দেওয়া আছে, যেটি ব্যবহারের মাধ্যমে অফিস লাইভে ফাইল প্রকাশ করা, সমন্বয় করা যাবে। যেমন ফাইল সংক্ষরণ করতে হবে মেনু থেকে File\Save and Send\Save for Web\Save As ব্যবহার করতে হবে। ওয়েব ব্রাউজারের মাধ্যমেই ব্যবহার করা যাবে অফিস লাইভ। ঠিকানা হলো www.officelive.com। অফিস লাইভ ব্যবহার করে মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল ও পাওয়ার পয়েন্টের ফাইল ব্যবহার করা যাবে।

source: http://www.prothom-alo.com/detail/date/2010-08-20/news/87885

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s