মুক্ত সোর্সে কাজ শুরু করেছে মাইক্রোসফট

মুক্ত সোর্স প্রযুক্তির বিষয়ে সফটওয়্যার তৈরি প্রতিষ্ঠান মাইক্রোসফট সব সময়ই বিরূপ মনোভাব পোষণ করে আসছে। ২০০১ সালে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী স্টিভ ব্যালমার লিনাক্সকে ক্যানসার রোগের সঙ্গে তুলনা করে বলেন, এটি তাঁদের প্রতিষ্ঠানের মেধাসত্ত্বের প্রতি হুমকিস্বরূপ।

অপর দিকে ২০০৭ সালে মাইক্রোসফট লিনাক্সসহ অন্যান্য বেশ কিছু মুক্ত সফটওয়্যার পরিচালনাকারী প্রতিষ্ঠানকে তাঁদের ২০০টি পেটেন্ট বিনা অনুমতিতে ব্যবহারের অপরাধে অভিযুক্ত করেছেন। তবে সম্প্রতি মাইক্রোসফটের ব্যবস্থাপক জেন পাওলি মাইক্রোসফট এবং মুক্ত সোর্স এই দুই কমিউনিটির মধ্যে যোগাযোগ তৈরির বিষয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। একই সঙ্গে তিনি মুক্ত সোর্স বিষয়ে মাইক্রোসফটের অতীতের অবস্থানের কথা উল্লেখ করে বলেন, সে সময় অনেক ক্ষেত্রেই তাঁদের অবস্থান সঠিক ছিল না । সেই সঙ্গে তিনি আরও বলেন, ‘আমরা ওপেন সোর্স পছন্দ করি, এখন থেকে আমার ওপেন সোর্সের সঙ্গে দীর্ঘমেয়াদে কাজ করার ইচ্ছা রয়েছে।

সাধারণভাবে মাইক্রোসফট ওপেন সোর্সের কার্যক্রম সম্পর্কে সন্দিহান থাকায় লিনাক্সকে তারা অবিশ্বাস করত। তবে এটি বেশ অনেক দিন আগের কথা। এখন এ বিষয়ে আমাদের মনোভাব পরিবর্তন হয়েছে এবং আমরা আমাদের ভুল বুঝতে পেরেছি। মাইক্রোসফট এখন মুক্ত স্ট্যান্ডার্ডের ওপর আস্থা এনেছে এবং ওপেন সোর্সের কার্যক্রম আরও গতিশীল করতে বেশ কিছু পরিকল্পনা হাতে নিয়েছে।’ সম্প্রতি মাইক্রোসফট একটি মুক্ত ডাটা প্রটোকল তৈরি করার কাজ করছে।

বিভিন্ন প্রোগ্রামের মধ্যে তথ্যসমন্বয় এবং তথ্য আদান-প্রদানের মাধ্যমে ক্লাউড-ভিত্তিক সফটওয়্যার এবং সেবাপ্রদানের জন্যই মূলত এই প্রটোকল তৈরি করা হচ্ছে। অন্যান্য ওপেন সোর্স কমিউনিটির ডেভলপাররা যেন এই উন্নয়ন কাজে সম্পৃক্ত হতে পারে, সেই লক্ষ্যে এটির পিএইচপি এবং জাভা-ভিত্তিক ডেভলপমেন্ট কিট প্রকাশ করা হয়েছে। সাধারণভাবে মাইক্রোসফট এ ধরনের ডেভলপমেন্ট কিটগুলো তাদের মালিকানাধীন ডট নেট প্লাটফর্মের উপযোগী করে তৈরি করে থাকে।

সূত্র: http://www.prothom-alo.com/detail/date/2010-08-30/news/90414

Advertisements

One thought on “মুক্ত সোর্সে কাজ শুরু করেছে মাইক্রোসফট

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s