উইকিম্যানিয়া ২০১০, গিদানস্ক, পোল্যান্ড

পোল্যান্ডের গিদানস্ক শহরে গতকাল ৯ জুলাই থেকে শুরু হয়েছে উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকদের বার্ষিক আর্ন্তজাতিক সম্মেলন উইকিম্যানিয়া ২০১০ (http://wikimania2010.wikimedia.org)। প্রতিবছর স্থানীয় আয়োজকদের সহযোগিতায় উইকিমিডিয়া ফাউন্ডেশন উইকিম্যানিয়া আয়োজন করে থাকে।এই অনুষ্ঠানে অংশ গ্রহন করেছে পৃথিবীর বিভিন্ন অঞ্চল থেকে আগত বিভিন্ন ভাষার উইকিপিডিয়া, উইকিবুক, উইকিমিডিয়া কমন্স সহ উইকিপিডিয়ার অন্যান্য সহ প্রকল্পের স্বেচ্ছাসেবকগণ। বাংলাদেশ থেকে পক্ষ এই অনুষ্ঠানে অংশগ্রণ করছে বেলায়েত হোসেন এবং নাসির খান সৈকত। উইকিপিডিয়া হল একটি মুক্ত বিশ্বকোষ যেটি যে কেউ বিনামূল্যে ব্যবহার করতে পারে, এমনকি উইকিপিডিয়ার সম্পাদনার কাজটিও করতে পারবেন যেকোন ইন্টারনেট ব্যবহারকরী। বাংলা উইকিপিডিয়ার ঠিকানা হল http://bn.wikipedia.org

পোলিশ বাল্টিক হারমোনিয়াতে শুরু হওয়া এই সম্মেলন আগামি ১১ জুলাই পর্যন্ত চলবে।  প্রতিদিনের অনুষ্ঠান সমূহ তিনটি সেশনে ভাগ করা হয়েছে ।  এই প্রতিটি সেশনে তিনটি করে সেমিনার ও ওয়ার্কশপ আয়োজন করা হয়। সকাল ৯টার সময় স্থানীয় আয়োজক দলের সভাপতি মারচিন চেশলার অনুষ্ঠানের উদ্বোধন ঘোষনা করেন। পরবর্তী বছরগুলিতে উইকিমিডিয়া ফাউন্ডেশন কি কি পদক্ষেপ নিতে যাচ্ছে সেববিষয়ে বিস্তারিত বর্ননা করেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের প্রধান নির্বাহী স্যু গার্ডনার এবং এর পরপরই উইকিমিডিয়া বোর্ড অব ট্রাস্টিজ উইকিমিডিয়ার বিভিন্ন কার্যক্রম সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এই প্যানেলে উইকিমিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস্ সহ বোর্ডের অন্যান্য সকল সদস্য উপস্থিত ছিলেন। দিনের অন্যান্য সেশনগুলিতে উইকিমিডিয়া এশিয়া প্রকল্প, অফলাইন উইকিপিডিয়া সহ আরও ৮টি সেমিনার অনুষ্ঠিত হয়।

Advertisements

4 thoughts on “উইকিম্যানিয়া ২০১০, গিদানস্ক, পোল্যান্ড

  1. উইকিপিডিয়ার কাজগুলো আসলেই দারুন . আমি মাঝে মাঝে ভেবেই পায়না মানুষ কত মুক্ত মনের হলে এমন একটা ফাউন্ডেশন গড়ে উঠতে পারে !

    শুভকামনা সকল স্বেচ্ছাসেবকদের জন্য …
    ভালো থাকবেন .

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s