উবুন্টুতে ব্রডব্যান্ড সংযোগ স্থাপন (Auto, Static এবং PPPOE)

উবুন্টু ইনস্টলের পরপরই ইন্টারনেট সংযোগ চালু করে নেয়া উচিত। বিভিন্ন সফটওয়্যার ইনস্টল বা কনফিগার করার জন্য ইন্টারনেট সংযোগ প্রয়োজন হতে পারে। নিচে বিভিন্ন ধরনের ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ ব্যবহারের পদ্ধতি নিয়ে আলোচনা করা হল।

যে ধরনের কানেকশন নিয়ে ব্যবহার দেখানো হবে:

ব্রডব্যান্ড সংযোগ স্থাপন (Auto Ethernet)

অনেকক্ষেত্রেই ব্রডব্যান্ড সংযোগ চালু করতে বিশেষ কোন ধরনের কনফিগার করতে হয়। সাধারণত হার্ডওয়্যারের ম্যাক অ্যাড্রেস পরীক্ষা করে এই ধরনের কানেকশন দিয়ে থাকে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহ। উবুন্টুতে এই ধরনের কানেকশন সাধারণত সয়ংক্রিয়ভাবেই চালু হয়ে যায়। তবে কোন কারনে যদি চালু না হয় তবে উপরের প্যানেলের নেটওয়ার্ক কানেকশন আইকনটিতে ক্লিক করে মেনু থেকে Auto eth0 নির্বাচন করুন। প্রয়োজনে কম্পিউটার রিস্টার্ট করুন।


ব্রডব্যান্ড সংযোগ স্থাপন (Static)

কোন কোন আইএসপি কোম্পানি ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন দেয়ার সময় IP address, Subnet, Default Getway, DNS ইত্যাদি ম্যানুয়ালী নির্দিষ্ট করে দেয়। প্রথমবার ইন্টারনেট কানেকশন কনফিগার করার সময় এগুলি নির্দিষ্ট করে দিতে হয়। তাই কনফিগার করার আগেই আপনার ইন্টারনেট কানেকশনের বিবরনীগুলি হাতের কাছে রাখুন।  Network Connections অপশন থেকে এই ধরনের কানেকশন কনফিগার করা যাবে। একাজটি করার জন্য প্রথমে উবুন্টু ডেক্সটপের উপরের প্যানেল থেকে System >> Preferences >> Network Connections নির্বাচন করতে হবে। এবার

  • Network Connections উইন্ডোর Wired ট্যাব থেকে Add বাটন চাপতে হবে।
  • এডিট উইন্ডোর তৃতীয় ট্যাব IPv4 Setting থেকে Method হিসাবে Manual নির্বাচন করতে হবে।
  • এবার Add বাটন চেপে Address (IP Address), Netmask (Subnetmask), Getway (Default Getway) , DNS সার্ভারের ঠিকানা লিখতে হবে।
  • একাধিক DNS ঠিকানা ব্যবহার করতে হলে কমা ব্যবহার করে পরপর লিখতে হবে । যেমন 123.21.12.1,132.12.21.5 ।
  • সঠিকভাবে ঠিকানাগুলি লিখে Apply বাটনটি চাপতে হবে।


ব্রডব্যান্ড সংযোগ স্থাপন (DSL বা PPPoE) পদ্ধতি-১

আপনার ইন্টরনেট কানেকশন যদি PPPoE অর্থাৎ Point-to-Point Protocol over Ethernet হয় তাহলে নিচের পদ্ধতি অনুসরন করে আপনি আপনার ইন্টারনেট কানেকশন সচল করতে পারেন।

সংযোগটি PPPoE কিনা তা বোঝার একটি উপায় হল আপনার ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানটি আপনাকে কোন IP address, subnet mask, Getway address ইত্যাদি দিবে না ; শুধুমাত্র User Name এবং Password দিবে যার মাধ্যমে প্রতিবার কম্পিউটার চালু করে আপনাকে ইন্টারনেট সংযোগটি সচল করতে হবে। তাছাড়া আপনার ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের কাছ থেকেও আপনি সংযোগটির ধরন জেনে নিতে পারেন।

System >> Preferences >> Network Connections নির্বাচন করলে Network Connections শিরনামের নতুন একটি উইন্ডো চালু হলে সেখান থেকে ৫ম বা সবথেকে শেষের ট্যাব হল DLS ওপেন করতে হবে। নতুন সংযোগ স্থাপনের জন্য Add বাটনটি চাপতে হবে। এবার Username এবং Password এর স্থানে সঠিক পাসওয়ার্ড লিখতে হবে। Service এর স্থানে কিছু না লিখলেও চলবে। MAC address লিখার প্রয়োজন হলে Wired ট্যাব-এ লিখার অপশন পাওয়া যাবে।

ব্রডব্যান্ড সংযোগ স্থাপন (DSL বা PPPoE) পদ্ধতি-২

প্রথমে Applications >> Accessories >> Terminal থেকে Terminal ওপেন করুন এবং sudo pppoeconf লিখে Enter কী চাপুন।এবার আপনার root password লিখতে হবে। আপনার password লেখার সময় আপনি কোনো অক্ষর দেখতে পাবেন না। কিন্তু শুধুমাত্র সঠিক password লেখতে পারলেই পরের ধাপে যাওয়া যাব।


সঠিকভাবে root password লেখা শেষ হলে আপনাকে আপনার ইথারনেট সংযোগ গুলার নাম দেখানো হবে এবং জানতে চাওয়া হবে আপনার আর কোন সংযোগ আছে কিনা। ঐ তালিকার বাইরে আপনার যদি আর কোনো সংযোগ না থাকে তবে আপনি Enter কী চাপবেন।


এরপর সংযোগ গুলা চেক করা হবে এবং সচল সংযোগটি চিহ্নিত করা হবে। এরপর POPULAR OPTIONS নামে একটি ডায়লগ বক্স আসবে তখন আপনি Enter কী চাপবেন।

এরপর আপনার ইউজার নেম ও পাসওয়ার্ড জানতে চাওয়া হবে। আপনার ইন্টরনেট সেবাদানকারী প্রতিষ্ঠানটি দেয়া ইউজার নেম ও পাসওয়ার্ড এখানে লিখতে হবে।

এরপর আরও দুটি ডায়লগ বক্স আসবে USE PEER DNS ও LIMITED MSS PROBLEM আপনি তখন Enter কী চাপলে আরও একটি বক্স আসবে যেখানে লেখা থাকবে যে আপনার ইন্টারনেট কানেকশনটি সচল হয়েছে।

তারপর ইন্টরনেট কানেকশনটি তখনই চালু করা হবে কিনা তা জিজ্ঞাসা করা হবে।এবং ইন্টরনেট কানেকশনটি কম্পউটার অন করার সময়ই চালু করা হবে কিনা তাও জিজ্ঞাসা করা হবে।

এভাবে আপনার কানেকশনটি সচল হয়ে যাবে।

ইন্টরনেট কানেকশনটির বিস্তারিত জানতে টারমিনাল ওপেন করে লিখুন plog বা ifconfig ppp0

Advertisements

6 thoughts on “উবুন্টুতে ব্রডব্যান্ড সংযোগ স্থাপন (Auto, Static এবং PPPOE)

  1. ঠিকভাবে ঠিকানাগুলি লিখে Apply বাটনটি চাপার পর network disconnect দেখাচ্ছে। এবং সংশ্লিষ্ট সেটিংস টি গায়েব হয়ে যাচ্ছে। সেটিকে এডিট করা যায়, কিন্তু, চালু করা যাচ্ছে না। লুসিড এর জন্য সাহায্য চাই।

    • আইপি, সাবনেট এর মত প্রতিটি ঠিকানা লিখে এন্টার বাটন চাপুন। তবে সবার প্রথমে ডিএনএস ঠিকানাটি লিখে নিলে ভালো হয়। আর নেটওয়ার্ক সেটিংএ কোন ধরনের পরিনর্তন করার পর অ্যাডমিন পাসওয়ার্ড ব্যবহার করে সেটি নিশ্চিত করতে হয়। প্রতিটি ঠিকানা সঠিকভাবে লেখার পরও কম্পিউটার চালু না হলে রিস্টার্ট করুন এবং উপরের প্যানেলে নেটওয়ার্ক আইকন থেকে নতুন তৈরী করা কানেকশনটি নির্বাচন করুন।

  2. পিংব্যাকঃ Tweets that mention উবুন্টুতে ব্রডব্যান্ড সংযোগ স্থাপন (Auto, Static এবং PPPOE) « আমি বাংলাদেশী -- Topsy.com

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s