উবুন্টু লাইভ(বুটেবল) ইউএসবি তৈরী করা


উবুন্টু বর্তমান সময়ের সবথেকে জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশন। ইন্টারনেট থেকে বিনামূল্যে এটি ডাউলোড(www.ubuntu.com) করা যায়। ওয়েবসাইট থেকে যে ফাইলটি ডাউনলোড করা হয় সেটি এমন একটি ফাইল যে সেটি সরাসরি ব্যবহার করা যায় না। উবুন্টু আইএসও সিডিতে বার্ণ করার পরই কেবল এটি ব্যবহার করা যায়। তবে কিছুদিন থেকে সিডিতে বার্ণ করা ছাড়াও পেনড্রাইভের মত ইউএসবি ড্রাইভ থেকে উবুন্টু লাইভ সিডির বিকল্প হিসাবে ব্যবহার করা যাবে। ইনস্টল করা হয়েছে এমন উবুন্টু অপারেটিং সিস্টেম থেকে লাইভ ইউএসবি ডিভাইস তৈরী করা যায়।  উবুন্টুতে বুটেবল ইউএসবি তৈরী করার জন্য Startup Disk Creator নামের সফটওয়্যার দেয়া থাকে সেটি ব্যবহার করেও এই ধরনের লাইভ ইউএসবি তৈরী করা যাবে। উইন্ডোজ অপারেটিং সিস্টেম থেকে লাইভ ইউএসবি ডিভাইস তৈরী করার জন্য “UNetbootin(http://unetbootin.sourceforge.net/)” নামের একটি সফটওয়্যার রয়েছে। মূলত উইন্ডোজের জন্য তৈরী করা হলেও লিনাক্সে ইনস্টলের উপযোগী সংস্করণও পাওয়া যায়। এই সফটওয়্যারের আরও একটি বিশেষত্ব হল এটি দিয়ে প্রায় সব ধরনের লিনাক্সের লাইভ ইউএসবি তৈরী করা যাবে ।

ইউএসবি থেকে বুট করতে হলে মাদারবোর্ডের বায়োস সেটিং-এ কিছু পরিবর্তন করতে হবে। যেমন প্রথমে ইউএসবি ডিভাইস বুট করার অপশনটি চালু করতে হবে। এরপর ফাস্ট বুটেবল ডিভাইস হিসাবে হার্ডডিস্ক নির্বাচন করতে হবে এবং হার্ডডিস্কের ক্রম এর প্রথমে রাখতে হবে ইউএসবি ডিভাইসকে। অনেক মাদারবোর্ডে ফাস্ট বুটেবল ডিভাইস হিসাবে ইউএসবি ডিভাইস নির্বাচন করার অপশন দেয়া থাকে।

UNetbootin এর মাধ্যমে লাইভ ইউএসবি তৈরী করা

প্রথমে http://unetbootin.sourceforge.net/ ওয়েবসাইট থেকে সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে। এই সফটওয়্যারটি ইনস্টল করতে হয় না , এক্সিকিউটেবল(.exe) ফাইলটি ডাউনলোড করার পর  মাউস দিয়ে ডবল ক্লিক করলে সরাসরি চালু হয়ে যাবে। যে উইন্ডোটি দেখা যাবে সেখানে ডিস্ট্রিবিউশন হিসাবে উবুন্টু এবং যে সংস্করণটি ডাউনলোড করেছেন সেটি Version এর স্থানে লিখতে হবে। এরপর কম্পিউটারে আইএসওটির অবস্থান দেখিয়ে দিয়ে OK বোতামটি চাপলে বুটেবল ইউএসবি তৈরীর কাজ শুরু হয়ে যাবে।

কিছুক্ষন অপেক্ষা করলে তৈরী হয়ে যাবে এবং জানতে চাওয়া হবে আপনি কম্পিউটার রিস্টার্ট করতে চান কিনা । রিস্টার্ট করা হলে ইউএসবি ডিভাইস থেকে বুট করে কম্পিউটার চালু হবে।


উবুন্টু থেকে তৈরী করা


উবুন্টু থেকে বুটেবল ইউএসবি তৈরী করার সফটওয়্যার ইনস্টল করাই থাকে। System >> Administration >> Startup Disk Creator। এখানে সোর্স এবং disk to use নামে দুই অপশন থাকে। অপশনদুটি নির্ধারন করে দেয়ার পর পেনড্রাইভের কতটুকু অংশ ব্যবহার করা হবে সেটি নির্ধারন করে দিতে হবে। এরপর Make Startup Disk বোতাপটি চাপলে বুটেবল ইউএসবি তৈরী শুরু হয়ে যাবে। ইউএসবি ড্রাইভ বুটেবল হিসাবে তৈরী করার জন্য কখনো সেটি ফরম্যাট করার প্রয়োজন হতে পারে।

Advertisements

4 thoughts on “উবুন্টু লাইভ(বুটেবল) ইউএসবি তৈরী করা

  1. পিংব্যাকঃ ডাউনলোডের পর উবুন্টু ISO পরীক্ষা করা « আমি বাংলাদেশী

  2. পিংব্যাকঃ উবুন্টু ১০.০৪ ইনস্টল করা [লাইভ সিডি অথবা ইউএসবি থেকে] « আমি বাংলাদেশী

  3. পিংব্যাকঃ ডাউনলোডের পর উবুন্টু ISO পরীক্ষা করা « ক্যারা-মতি

  4. পিংব্যাকঃ ক্যারা-মতি

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s