কিভাবে পাওয়া যাবে উবুন্টু লিনাক্স

উবুন্টু বর্তমান সময়ের সবছেকে জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশন। বহুল ব্যবহৃত প্রোপাইটরী অন্যান্য অপারেটিং সিস্টেমের সাথে উবুন্টুর একটি বড় ধরনের পার্থক্য হল উবুন্টু বিনামূল্যে পাওয়া যায়। সেই সাথে প্রয়োজনমত এটি যেকোন সংখ্যক কপি করে বন্ধু বা আত্মীয়-স্বজনের মাঝে বিতরণ করা যাবে। ইচ্ছা করলে মূল উবুন্টুতে বিভিন্ন ধরনের পরিবর্তন করেও বিতরণ করার সুযোগ রয়েছে। সাধারণভাবে উবুন্টু সংগ্রহ করার দুই ধরনের পদ্ধতি রয়েছে। প্রথমটি হল উবুন্টু ওয়েবসাইট থেকে ডাউনলোড করে এবং অপরটি হল শিপইট-এর মাধ্যমে। আর যেহেতু এটি বিতরণ করে কোন বিশেষ ধরনের বিধি নিষেধ নেই তাই আপনি এটি আপনার পরিচিতদের কাছ থেকেও কপি করে ব্যবহার করতে পারবেন।


উবুন্টু সরাসরি ডাউনলোড করা

মূল উবুন্টু সাইটে ডাউনলোড করার জন্য বেশ বড় আকারের একটি বাটন দেয়া থাকে । সেখানে ক্লিক করে ডাউনলোড পাতায় যাওয়া যাবে । ওয়েবসাইট থেকে সরাসরি ডাউনলোড করার ঠিকান হল http://www.ubuntu.com/getubuntu/download । এই সাইট থেকে ডাউনলোড করতে হলে যে দেশ থেকে ডাউনলোড করা হচ্ছে সেটি নির্বাচন করে দিতে হয়। তবে সেই তালিকায় যদি দেশের নামটি না থাকে তবে সবচেয়ে নিকটবর্তী দেশটি নির্বাচন করতে হবে। যেমন বাংলাদেশ থেকে ডাউনলোড করতে হলে India, China এর মত বাংলাদেশের নিকটবর্তী কোন দেশ নির্বাচন করতে হবে।


টরেন্টের মাধ্যমে ডাউলোড

যদি ইন্টারনেটের গতি অনেক কম থাকে তবে টরেন্টের মাধ্যমে ডাউনলোড করা উচিত। বিশেষত বাংলাদেশ থেকে ডাউনলোড করা হলে টরেন্টের মাধ্যমে ডাউনলোড করা উচিত। উবুন্টুর অফিসিয়াল টরেন্ট লিংক পাওয়া যাবে এখানে http://www.ubuntu.com/getubuntu/downloadmirrors#bt

Shipit এর মাধ্যমে

উবুন্টু লিনাক্স সহজলভ্য করার উদ্দেশ্যে উবুন্টুর মূল পৃষ্ঠপোষক ক্যাননিকেল লিমিটেড পৃথিবীর বিভিন্ন স্থানে বিনামূল্যে সিডি পৌছে দিয়ে থাকে। Shipit ওয়েব সাইটে ঠিকানা লিখে অনুরোধ করলে বিনাখরচে সেই ঠিকানায় পৌছে যাবে উবুন্টুর সর্বশেষ সংস্করণের সিডি । অনুরোধ করার পর সেটি প্ররণের দিন থেকে আপনার কাছে পৌছাতে প্রায় একমাস লেগে যেতে পারে। বর্তমানে ক্যাননিকেল এই সেবাটি গ্রহনে ব্যবহারকরীদের অনুৎসাহিত করে থাকে। শিপইটের মাধ্যমে উবুন্টু সিডি পেতে http://shipit.ubuntu.com/ ওয়েবসাইটে অনুরোধ করতে হয়।

Advertisements

6 thoughts on “কিভাবে পাওয়া যাবে উবুন্টু লিনাক্স

  1. পিংব্যাকঃ ডাউনলোডের পর উবুন্টু ISO পরীক্ষা করা « আমি বাংলাদেশী

  2. পিংব্যাকঃ উইন্ডোজ এবং লিনাক্স থেকে উবুন্টু আইএসও ইমেজ (.iso) সিডিতে বার্ণ করা « আমি বাংলাদেশী

  3. পিংব্যাকঃ উবুন্টু ১০.০৪ ইনস্টল করা [লাইভ সিডি অথবা ইউএসবি থেকে] « আমি বাংলাদেশী

  4. পিংব্যাকঃ উইন্ডোজ এবং লিনাক্স থেকে উবুন্টু আইএসও ইমেজ (.iso) সিডিতে বার্ণ করা « ক্যারা-মতি

  5. পিংব্যাকঃ ডাউনলোডের পর উবুন্টু ISO পরীক্ষা করা « ক্যারা-মতি

  6. পিংব্যাকঃ ক্যারা-মতি

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s