বেরিয়েছে উবুন্টুর নতুন সংস্করণ (Ubuntu 10.04)

বর্তমান সময়ের জনপ্রিয় মুক্ত অপারেটিং সিস্টেম উবুন্টুর নতুন সংস্করণ প্রকাশিত হয়েছে। উবুন্টু ১০.০৪ নামের এ সংস্করণএলটিএস ঘরানার।অর্থাৎ এ সংস্করণের ব্যবহারকারীদের উবুন্টুর পক্ষ থেকে দীর্ঘমেয়াদে সহায়তা করা হবে। অন্যান্য সংস্করণ যেখানে প্রকাশের পর মাত্র ১৮ মাস সহায়তা দেওয়া হয়, সেখানে এর ক্ষেত্রে সফটওয়্যার ও নিরাপত্তা হালনাগাদসমূহ (আপডেট) পাওয়া যাবে তিন বছর পর্যন্ত। সাধারণত প্রতি দুই বছর পরপর এ ধরনের সংস্করণ প্রকাশ করা হয়।
ডেস্কটপ কম্পিউটারের উপযোগী সংস্করণের পাশাপাশি সার্ভার ও নেটবুকের জন্যও উবুন্টু আলাদা সংস্করণ প্রকাশ করেছে। সার্ভারের ক্ষেত্রে পরবর্তী পাঁচ বছর এবং নেটবুক সংস্করণের সহায়তা পাওয়া যাবে পরবর্তী দেড় বছর পর্যন্ত। ইংরেজির পাশাপাশি সম্পূর্ণরূপে বাংলায়ও ব্যবহার করা যাবে এ অপারেটিং সিস্টেমটি। উবুন্টুর ৮০ শতাংশ অনুবাদের কাজ সম্পন্ন হয়েছে।


এ ছাড়াও কুবুন্টু (www.kubuntu.com), যুবুন্টু (www.xubuntu.com), এডুবুন্টু (www.edubuntu.com) এবং উবুন্টু স্টুডিওর মতো অপারেটিং সিস্টেমগুলোরও নতুন ডেস্কটপ সংস্করণপ্রকাশ করা হয়েছে। উবুন্টুর নতুন সংস্করণবিনা মূল্যে পাওয়া যাবে www.ubuntu.com/getubuntu ঠিকানার ওয়েবসাইটে। এ সাইটে আবেদন করলে বিনা মূল্যে সিডিও পাওয়া যাবে।আবার পুরোনো ব্যবহারকারীদের নতুন সংস্করণে উন্নীত করার ব্যাপারে নির্দেশনা আছেwww.ubuntu.com/getubuntu/upgrading ঠিকানার ওয়েবসাইটে। উবুন্টুর বিভিন্ন সংস্করণের বিস্তারিত খবর জানা যাবে www.ubuntu.com/news ঠিকানার সাইটে।

Advertisements

One thought on “বেরিয়েছে উবুন্টুর নতুন সংস্করণ (Ubuntu 10.04)

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s