গুগলে ফাইল অ্যাটাচ করার নতুন পদ্ধতি

সম্প্রতি গুগলের অনলাইন ইমেইল সেবা জিমেইলে ফাইল সংযুক্তির (অ্যাটাচমেন্ট) একটি বিশেষ পদ্ধতি চালু করা হয়েছে। ইমেইলের সঙ্গে এক বা একাধিক ফাইল সংযুক্ত করার জন্য যে অপশনটি এখন ব্যবহার করা হচ্ছে, সেটি ছাড়াও এখন ‘ড্র্যাগ অ্যান্ড ড্রপ ’ (মাউস ধরে টেনে আনা) পদ্ধতিতে ফাইল যোগ করা যাবে। জিমেইলে কোনো ইমেইল লেখার সময় কম্পিউটারের যেকোনো ধরনের ফাইল টেনে (ড্র্যাগ করে) ব্রাউজার উইন্ডোতে আনলে ফাইলটি কোথায় রাখতে হবে, সেটি জানিয়ে দেবে এবং সংযুক্তি চালু করার বার্তা দেখাবে। এই পদ্ধতিতে এক বা একাধিক ফাইল একই সঙ্গে অ্যাটাচমেন্ট হিসেবে যুক্ত করা যাবে।


জিমেইলের এই সেবাটি ওয়েবসাইট দেখার সফটওয়্যার মজিলা ফায়ারফক্স ৩ .৬ এবং গুগল ক্রোম ৪.০ ও এসবের পরবর্তী সংস্করণে ব্যবহার করা যাবে। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, এইচটিএমএল৫এর এই বৈশিষ্ট্যটি অন্যান্য ওয়েব ব্রাউজারে যুক্ত করার পর যত শিগগির সম্ভব, তারা সেই ব্রাউজারের জন্য সেবাটি চালু করে দেবে।
এর আগে গুগল একাধিক ফাইল একই সঙ্গে ইন্টারনেটে পাঠানোর (আপলোড) জন্য ফ্ল্যাশভিত্তিক একটি আপলোডার ব্যবহার করত। এখন থেকে ফ্ল্যাশ ইনস্টল করা নেই এমন কম্পিউটার থেকেও জিমেইলে একাধিক ফাইল যুক্ত করার কাজটি করা যাবে। তবে ফ্ল্যাশভিত্তিক আপলোডার অথবা নতুন এই সেবাটি ব্যবহার না করতে চাইলে সাধারণ ফাইল আপলোডারটি ব্যবহার করা যাবে। তবে সে ক্ষেত্রে একটি করে ফাইল যুক্ত করতে হবে।

সূত্র: http://www.prothom-alo.com/detail/date/2010-04-29/news/59751

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s