ODF ফরম্যাটের ফাইল দেখুন মাইক্রোসফট অফিস থেকে

সবধরনের কম্পিউটার ব্যবহারকারীরাই অফিস স্যুট ব্যবহার করেন। এমন বহু ব্যবহারকারী আছেন যারা মাইক্রোসফট ওয়ার্ড এবং পাওয়ার পয়েন্ট ছাড়া অন্য কোন অ্যাপলিকেশন ব্যবহার করেন না । তবে মাইক্রোসফট অফিস ছাড়াও আরও বেশ কিছু ভালোমানের অফিস স্যুট রয়েছে। যেমন ওপেন অফিস (openoffice.org)। ডিফল্ট ভাবে এটি ওয়ার্ড প্রসেসরে তৈরী ফাইলসমূহ .odt ফরম্যাটে সংরক্ষন করে। তবে odt ছাড়াও এটি দিয়ে doc ফরম্যাটের ফাইল তৈরী করা যায়। .odt আন্তর্জাতিক মুক্ত ডকুমেন্ট ফাইল ফরম্যাট হলেও এই ধরনের ফাইল সরাসরি মাইক্রোসফট অফিসে খোলা যায় না। তবে অন্য ফাইল খুলতে না পারা মাইক্রোসফট অফিসের নতুন কিছু নয়। যেমন docx ফাইল মাইক্রোসফটের তৈরী করা হলেও এটি ২০০৭ এর আগের কোন সংস্করণে পড়া যায় না।

মুক্ত ফরম্যাটের ডকুমেন্ট সমূহ মাইক্রোসফট অফিসের মাধ্যমে খোলার জন্য সান একটি প্লাগইন তৈরী করেছে। ইনস্টল করার পদ্ধতিটি কিছুটা দীর্ঘ তবে কঠিন কিছু নয়।

* প্লাগইনটি ডাউনলোড করার ঠিকানা হল http://www.sun.com/software/star/odf_plugin/get.jsp

এখানে ডাউলোড বাটনে ক্লিক করলে আপনাকে সাইটে লগইন করতে বলা হবে । যদি আগে থেকেই নিবন্ধন করা থাকে তবে লগইন করুন । নিবন্ধন না থাকলে Register লিংক ব্যবহার করে নিবন্ধন করে নিন। নিবন্ধন ছাড়া এই প্লগইনটি ডাউনলোড করা যাবে না।

লগইন করা হলে নতুন একটি পাতা ওপেন হবে যেখানে প্লাগইনটির নাম দেখা যাবে । নামের পাশে টিক চিহ্ন দিয়ে ডাউনলোড বাটন চাপুন।

এর ফলে খুব ছোট আকারের একটি জাভা ডাউনলোডার ইনস্টল হবে। ডাউনলোডারটি ইনস্টল হয়ে গেলে সেখানে ডাউনলোড শুরু হবে একাধিকবার থেকে থেকে ডাউনলোড করার সুযোগ রয়েছে এই ডাউনলোড ম্যানেজারে।

ডাউনলোড করা শেষ হয়ে গেলে এটি ইনস্টল করতে হবে। ইনস্টল পদ্ধতি উইন্ডোজের অন্যান্য সফটওয়্যার ইনস্টল করার মতই। ইনস্টলের শুরুতে ডাউনলোড করা ফাইলটি আনপ্যাক করা হয়। এরপর মূল ইনস্টলারটি চালু হয়।

সঠিকভাবে ইনস্টল করা হলে পরবর্তীতে odt ফাইলসমূহ মাইক্রোসফট ওয়ার্ডে চালু হবে। শুধুমাত্র ওয়ার্ড ফাইল সমূহই নয় পাওয়ার পয়েন্ট (odp) বা এক্সেল ফাইলসমূহ চালু করা যাবে মাইক্রোসফট অফিসের অ্যাপলিকেশন ব্যবহার করে। এই প্লগইনটি মাইক্রোসফট অফিস ২০০০ এর পরবর্তী সংস্করন সমূহে ব্যবহার করা যাবে।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s