অফিস ২০০৭-এর ফাইল খুলুন আগের অফিসে

মাইক্রোসফটের অফিস ২০০৭এ বাহ্যিক বৈশিষ্ট্যের পরিবর্তন ছাড়াও এটি দিয়ে তৈরি করা ফাইলের ধরন কিছুটা পরিবর্তন করা হয়েছে। যেমন, ডকুমেন্ট ফাইলের ক্ষেত্রে এটি আগের *.doc ফাইলের পরিবর্তে *.docx এক্সটেনশনের ফাইল তৈরি করে থাকে। তবে এ ধরনের ফাইলগুলো মাইক্রোসফট অফিসের আগের সংস্করণে খোলা যায় না। এই ফরম্যাটের ফাইল খোলার বেশ কিছু বিকল্প পদ্ধতি রয়েছে। এর ফলে অফিস ২০০৭ সংস্করণের সফটওয়্যারটি ইনস্টল করা না থাকলেও ওই সব ফাইল খোলা যাবে এবং প্রয়োজনে সম্পাদনার কাজটিও করে নেওয়া যাবে।
এ ফাইলগুলো খুলতে অফিস ২০০৩, অফিস এক্সপির মতো অফিস ২০০৭এর আগের সংস্করণগুলোয় .docx ফরম্যাটের ফাইল খোলার জন্য মাইক্রোসফটের পক্ষ থেকে মাইক্রোসফট কমপিটিবিলিটি প্যাক নামের একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে। www.microsoft.com/downloads/ details.aspx?FamilyId=941B3470-3AE9-4AEE-8F43-C6BB74CD1466&displaylang=en ঠিকানার ওয়েবসাইট থেকে এ সফটওয়্যারটি নামিয়ে (ডাউনলোড) ইনস্টল করা হলে অফিস ২০০৭এর আগের সংস্করণেও এ ধরনের ফাইল দেখা যাবে।
এ ছাড়া ওপেন অফিস মাইক্রোসফট অফিসের বিকল্প একটি মুক্ত সফটওয়্যার। উইন্ডোজ অপারেটিং সিস্টেম ছাড়াও এটি ম্যাক, লিনাক্স বিএসডির মতো প্রায় সব অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যায়। তাই মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেম বা মাইক্রোসফট অফিস ব্যবহার করেন না এমন ব্যবহারকারীদের জন্য এটি বেশ কার্যকর। www.openoffice.org ওয়েবসাইট থেকে এটি বিনা মূল্যে নামিয়ে ব্যবহার করা যাবে। এই সফটওয়্যারে মাইক্রোসফট অফিসে তৈরি করা যেকোনো ধরনের ফাইল খোলা, সম্পাদনা এবং সংরক্ষণ করা যায়। বহনযোগ্য পেনড্রাইভ থেকে ব্যবহারউপযোগী সংস্করণটি নামানো যাবে http://portableapps.com/apps/office ঠিকানার ওয়েবসাইট থেকে।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s