উবুন্টু থেকে মুছে ফেলুন অপ্রয়োজনীয় কার্নেল

উবুন্টু নতুন সংস্করণ প্রকাশের আগে আলফা, বেটা , আরসি(Release Candidate) এমন বেশ কিছু সংস্করণ প্রকাশ করে। সেই সাথে কার্নেল আপডেট হয় নিয়মিত। ফলে যারা প্রথম থেকে ব্যবহার করছেন তাদের গ্রাব মেনুতে অপশন বাড়তেই থাকে। নতুন কার্নেল ইনস্টলের পর সেটি কোন সমস্যা হলে যেন আগের কার্নেলের মাধ্যমে কাজ করা যায় সেজন্যই উবুন্টু আগের কার্নেলগুলি মুছে ফেলে না। ব্যবহারকারীর নিরাপত্তা নিশ্চিত করতেই এই কাজটি করা হয়। কিন্তু সাধারণভাবে নতুন কার্নেল ইনস্টলের পর কখনোই আগেরটি ব্যবহার করা হয় না। গ্রাবের তালিকায় সংখ্যা বাড়ার সাথে সাথে হার্ডডিস্কের বেশ কিছু জায়গা দখল করে থাকে । ইচ্ছা করলেই এই অব্যবহৃত কার্নেলগুলি মুছে ফেলা যাবে এই কমান্ডটি ব্যবহার করে।
সুপার ইউজার মোডে থেকে এই কমান্ডটি ব্যবহার করতে হবে। এটি ব্যবহারের ফলে কেবলমাত্র সবর্শেষ সংস্করণের কার্নেলটি বাদে বাকিগুলি মুছে যাবে এবং গ্রাব মেনুতেও একটি মাত্র অপশন দেখা যাবে।


 </strong></span></span>dpkg -l 'linux-*' | sed '/^ii/!d;/'"$(uname -r | sed "s/\(.*\)-\([^0-9]\+\)/\1/")"'/d;s/^[^ ]* [^ ]* \([^ ]*\).*/\1/;/[0-9]/!d' | xargs sudo apt-get -y purge<span style="font-size: medium;"><span style="font-size: small;"><strong>

Advertisements

One thought on “উবুন্টু থেকে মুছে ফেলুন অপ্রয়োজনীয় কার্নেল

  1. ভালো টিপ্স। তবে নতুনদেরকে আমি সাজেস্ট করি উবুন্ট টুইক ব্যবহার করার জন্য। নতুনরা গুই ব্যবহার করে বেশি স্বস্তি পায়, সেজন্য কমান্ড লাইন এড়িয়ে গুই দিয়েই কাজটা সেরে ফেলা তাদের জন্য বেশি আরামদায়ক।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s