পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ভিডিও ফাইলে রুপান্তর করা

leawo-main

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন যে ফরম্যাটে সংরক্ষন করা হয় তা সহজেই সম্পাদনা করা যায় এবং চালানোর জন্য সবসময়ই দরকার হয় বড় আকারের অফিস স্যুট প্রোগ্রামগুলি। আবার যদি পাওয়ার পয়েন্ট দিয়ে তৈরী করা কোন প্রেজেন্টেশন টিভি বা মোবাইলের মাধ্যমে দেখানো প্রয়োজন সেক্ষেত্রে এটিকে নির্দিষ্ট ভিডিও ফরম্যাট পরিবর্তন করতে হবে ।

স্ক্রীন ক্যাপচার করার যেকোন প্রোগ্রাম ব্যবহার করে এই রুপান্তরের কাজটি করা যেতে পারে। তবে সেক্ষেত্রে সমস্যা হল সম্পূর্ণ প্রেজেন্টেশনের প্রতিটি স্লাইড নির্দিষ্ট সময় অপেক্ষা করে পরিবর্তন করতে হবে । শেষ হয়ে গেলে বন্ধ করে এটি সম্পদানা করতে হবে । এই বিশাল কাজটি না করেও পাওয়ার পয়েন্টে তৈরী করা স্লাইড থেকে সরাসরি ভিডিও ফাইল তৈরী করা যায়।  শুধুমাত্র কম্পিউটারে ব্যবহার উপযোগী ফরম্যাট ছাড়াও ডিভিডি, আইপড বা মোবাইলে ব্যবহার উপযোগী বিভিন্ন ভিডিও ফরম্যাটে সরাসরি রুপান্তর

করা যায়।

Leawo Powerpoint to video converter (http://www.leawo.com/powerpoint-video-converter/) নামের সফটওয়্যারটি দিয়ে এই কাজটি করা যায়। সফটওয়্যারটির ওয়েব সাইট থেকে বিনামূল্যে সরাসরি ডাউনলোড করা যাবে।

রুপান্তর করার জন্য ফাইল যুক্ত করার পর প্রতিটি স্লাইড কতক্ষন পরপর পরিবর্তন করা হবে , স্লাইডগুলি চলার সময় কোন ধরনের অডিও ফাইল ব্যবহার করা হবে কিনা সেটি নির্ধারণ করে দেয়া যাবে। সফটওয়্যারটির বিশেষ বিশেষ সুবিধাগুলি হল পাওয়ার পয়েন্ট সফটওয়্যার দিয়ে তৈরী করা সকল ফরম্যাট (pptx, ppt, ppsx, pps) এটি সমর্থন করে ভিডিও ফাইল হিসাবে রুপান্তরের করা হলেও প্রেজেন্টেশনে ব্যবহার করা সকল ধরনে এনিমেশন সঠিকভাবে সংরক্ষিত থাকবে। সঠিক অনুপাতে রুপান্তর করার ফলে ছোট বা বড় যেকোন আকারে দেখার সময় ছবি অসামঞ্জস্যপূর্ণ দেখাবে না। পাওয়ার পয়েন্ট থেকে ভিডিও রুপান্তর করা ছাড়াও এই সফটওয়্যার দিয়ে অডিও ফাইল রুপান্তরের কাজও করা যাবে ।

Advertisements

One thought on “পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ভিডিও ফাইলে রুপান্তর করা

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s