গুগল আর্থ অফলাইন ইনস্টলার

গুগল আর্থ গুগলের অন্যতম জনপ্রিয় একটি সেবা। যে কেউ বিনামূল্যে এই সফটওয়্যারটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করে স্যাটেলাইট থেকে তোলা সম্পূর্ণ পৃথিবীর ছবি দেখা যায়। ঠিকান লিখে খুজে বের করা যায় পৃথিবীর যেকোন স্থানের ছবি। নিয়মিত এই ছবিগুলি আপডেট করা ছাড়াও সফটওয়্যারটিতে যুক্ত করা হচ্ছে নুতন নতুন সুবিধা। যেমন একেবারে প্রথমে এটিতে শুধুমাত্র স্যাটেলাইট থেকে তোলা ছবি দেখা যেত । পরবর্তীতে যুক্ত করা হয় বিশেষ বিশেষ স্থানের ত্রিমাত্রিক মডেল। এর পরপরই চালু করা হয় স্ট্রীট ভিউ সুবিধাটি। যেখানে বিভিন্ন এলাকার ছবি যুক্ত করা হয়। বড় ধরনের এই পরিবর্তন ছাড়াও ছোট ছোট বিভিন্ন ধরনের সুবিধা যুক্ত করা হচ্ছে নিয়মিতভাবে।

সফটওয়্যারটি বিনামূল্যে ডাউনলোড করা গেলেও এটি ইনস্টল করার পদ্ধতিটি কিছুটা আলাদা ধরনের। সাধারনভাবে ডাউনলোড করা হলে খুব ছোর আকারের একটি ইনস্টলার ডাউলোড হয়। সেটি ব্যবহার করে ইনস্টল শুরু করার পর মূল সফটওয়্যারের বাকি অংশ ডাউলোড হয়ে থাকে এবং প্রতিবার নতুন করে ডাউলোড করা হলে এমন ওয়েব থেকে বাকি অংশ ডাউলোড হয়। তবে নিচে দেখানো পদ্ধতিতে ডাউলোড করা হলে সেই ইনস্টলারটি দিয়ে সফটওয়্যারটি দিয়ে সম্পূর্ণরূপে ইনস্টল করা যাবে এবং এই পদ্ধতিতে ইনস্টলের সময় অতিরিক্ত অংশ সরাসরি ইন্টারনেট থেকে ডাউলোড করতে হবে না।

পদ্ধতিটি হল :

. গুগল আর্থ ডাউলোড করার জন্য http://earth.google.com/ ওপেন করুন এবং “Download Google Earth” বাটলে ক্লিক করুন ।

. এবার নতুন যে পাতাটি ওপেন হবে সেটির একেবারে শেষের অংশে Agree and download বাটনের নিচে ছোট অক্ষরে “Customize your installation with advanced setup.” বার্চারি দেখা যাবে । সেখানে “advanced setup” লিংকে ক্লিক করতে হবে।

. নতুন ওপেন হওয়া পাতা থেকে অফলাইন ইনস্টলারে জন্য বিভিন্ন অপশন নির্ধারন করে দিতে হয়। Agree and download বাটনে ক্লিক করার পূর্বে “Allow Google Earth to automatically install recommended updates.” এর পাশের টিক চিহ্নটি উঠিয়ে দিতে হবে। অন্যান্য অপশনগুলি আপনার প্রয়োজন অনুযায়ী চালু বা বন্ধ রাখতে পারবেন।

. এবার ডাউলোড বাটনটিতে ক্লিক করলে ডাউনলোড শুরু হবে।

উইন্ডোজ ব্যবহারকরীরা সরাসরি ডাউলোড করতে পারবেন এই ঠিকানা থেকে http://dl.google.com/earth/client/advanced/current/GoogleEarthWin.exe

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s