HTML5 video in youtube

সম্প্রতি গুগল ইউটইউবে এইচটিএমএল৫ ভিডিও ট্যাগ এর পরীক্ষামূলক সংস্করণ চালু করেছে। এই ধরনের ভিডিও ট্যাগ ব্যবহার করা হলে অ্যডবি ফ্ল্যাশ প্লাগইন ছাড়াই ওয়েব সাইটের ভিডিও দেখা যাবে। স্ট্রিমিং ভিডিও চালানোর জন্য কম্পিউটারে ইনস্টল করা কোন একটি মিডিয়া প্লেয়ারকে ব্যবহার করা হবে। এই পদ্ধতির বিশেষ সুবিধা হল অ্যডবি ফ্ল্যাশ প্লেয়ারের মত এটি কম্পিউটারের অন্যান্য কাজকে বাধাগ্রস্থ করবে না বা ভিডিও চালানোর জন্য ওয়েব ব্রাউটারটি ক্র্যাশ করবে না। সেই সাথে এইচটিএমএল৫ ট্যাগ ব্যবহারের কারণে এই ভিডিওগুলি ওয়েবসাইটে সাধারণ ছবির মত বিভিন্নভাবে সম্পাদনা করে ব্যবহার করা যাবে। সিএসএস এর মাধ্যমে ভিডিও সমূহ বিশেশভাবে উপস্থাপন করা যাবে আগের তুলনায় অনেক সহজ পদ্ধতিতে।

ইউটিউবে h.264 ভিডিও কোডেক ব্যবহার করা হচ্ছে। বর্তমানে সাফারি এবং গুগল ক্রোম ইউটিউবের এইচটিএমএল৫ প্লেয়ার সমর্থন করে। এইচটিএমএল৫ এর উপযোগী মুক্ত মিডিয়া ফাইল ফরম্যাট ওজিজি থিওরা ফায়ারফক্স ওয়েব ব্রাউজারের মাধ্যমে চালানো যায়।

ইউটিউবের এইচটিএমএল৫ ভিডিও ট্যাগ একটি পরীক্ষামূলক সংস্করণ তাই এটির কিছু সীমাবদ্ধতা রয়েছে। যেমন এখন এই পদ্ধতিতে যে ভিডিও গুলি দেখা যাবে সেগুলিতে কোন বিজ্ঞাপন বা ক্যাপশন থাকবে না। সেই সাথে এই ভিডিওগুলি এমন সব ওয়েব ব্রাউজার থেকে চালানো যাবে যেটি এইচটিএমএল৫ সমর্থন করে এবং h.264 ভিডিও কোডেক রয়েছে।

ইউটিউবের এইচটিএমএল৫ এর পরীক্ষামূলক সংস্করণ ব্যবহার করা যাবে http://youtube.com/html5 ওয়েব সাইটে থেকে। মজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম এবং সাফারি এর এইচটিএমএল৫ সমর্থন করলেও ইন্টারনেট এক্সপ্লোরার ডিফল্টভাবে এটি সমর্থন করে না। ইন্টারনেট এক্সপ্লোরার থেকে এই ভিডিও দেখতে ক্রোম ফ্রেমনামের প্লগইনটি ইনস্টল করা থাকতে হবে। ডাউনলোড করার ঠিকানা হল http://code.google.com/chrome/chromeframe/

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s