পিডিএফ ফাইল সম্পাদনা



PDF ফরম্যাট সর্বপ্রথম Adobe তৈরী করে ৯০ এর দশকে। গুগলের দেয়া তথ্য মতে এর পর ৪৫ কোটিরও বেশী পিডিএত ডকুমেন্ট তৈরী করা হয়েছ। আবার মাইক্রোসফটের তৈরী করা সর্বাধিক জনপ্রিয় অ্যাপলিকেশনটি তৈরী করা হয় ৮০এর দশকে । তবে doc ফরম্যাটের ফাইল তৈরী করা হয়েছে মাত্র ৭ কোটি এর মত। [তথ্যসুত্র:www.google.com]

ডকুমেন্ট , প্রেজেন্টেশন, স্প্রেডশিট এর মত প্রায় সব ধরনের ফাইলই এই পিডিএফ ফরম্যাটে রুপান্তর করা যায় ফাইলের তথ্যের কোন ধরনের পরিবর্তন করা ছাড়াই। বিশেষ কিছু বৈশিষ্টের জন্য এটি খুব দ্রুত জনপ্রিয়তা পেতে থাকে।  যেমন :

  • পিডিএফ ফরম্যাটের ফাইলগুলি সাধারণত মূল ফাইলের থেকে আকারে ছোট হয় যদিও মূল ফাইলের সব ফরম্যাটিং একই থাকে।
  • উইন্ডোজ, লিনাক্স বা ম্যাক যে অপারেটিং সিস্টেম থেকেই তৈরী করা হোক না কেন । সকল অপারেটিং সিস্টেম থেকে Adobe Reader এর মত ফ্রী সফটওয়্যার ব্যবহার করে দেখা যায়। এমনকি ওয়েব ব্রাউজার থেকেও এটি দেখা সম্ভব।
  • অন্যান্য ফাইল ফরম্যাটের মত এটি সহজেই সম্পদানা করা যায় না। ফলে সহজেই ফাইলের নিরাপত্তা নিশ্চিত করা যায়।

পিডিএফ ফাইল সম্পাদনা করা যায় না বলা হলেও। বিশেষ কিছু সফটওয়্যার ব্যবহার করে এটি সম্পাদনা করা যায়। PDF ফরম্যাটটি Adobe এর তৈরী করা এবং Adobe Acrobat পিডিএফ ফাইল সম্পাদনা করার জন্য একটি খুবই ভালো টুল। এই সফটওয়্যারটি ব্যবহার করতে হলে বহু টাকা দিয়ে সেটি কিনে নিতে হবে । তবে এর বিকল্প বেশ কিছু সফটওয়্যার রয়েছে যেগুলি দিয়ে পিডিএফ ফাইল সম্পাদনার কাজটি খুব সহজে করা য়ায়।

. অনলাইন পিডিএফ এডিটর

অনেক ক্ষেত্রে পিডিএফ ফাইলে  আপনার খুব অল্প পরিমান অংশ সম্পদানা করার প্রয়োজন হয়। যেমন ব্যক্তিগত যোগাযোগের ঠিকানা বা ফোন নম্বর । অল্প পরিসরে কিছু পরিবর্তন করতে চাইলে PDF Escape (http://www.pdfescape.com/pdf/open/preload.asp) অ্যাপলিকেশনটি ব্যবহার করা যেতে পারে। পাসওয়ার্ড দ্বারা সংরক্ষিত ফাইলও এডিট করার সুবিধা পাওয়া যাবে এই অনলাইন এডিটরটির মাধ্যমে। whiteout, Rectangle, Circle, Sticky Note এর মত টুল ব্যবহার করে ফাইলে বিভিন্ন অংশ লুকিয়ে রাখা যাবে বা নতুন কোন অংশ যোগ করা যাবে।  এছাড়া লেখার সাথে লিংক যুক্ত করার কাজটিও করা যাবে এখানে।

লুকিয়ে রাখার কথা বলা হয়েছে কারণ এখানে সরাসরি কোন তথ্য মুছে ফেলা হয় না । যার ফলে মূল ফাইলের কোন মেটাডাটা পরিবর্তন হয় না।


. পিডিএফ এর মেটাডাটা(লেখকের নাম, শিরনাম ইত্যাদি) পরিবর্তন করা


Becy PDFMetaEdit (http://www.becyhome.de/download_eng.htm#becypdfmetaedit) হল এমন একটি সফটওয়্যার যেটি ব্যবহার করে যেকোন পিডিএফ ফাইলের মেটা ডাটা পরিবর্তন করা যায়। যেকোন ধরনের ফাইল তৈরী করা হলে এর সাথে অতিরিক্ত কিছু তথ্য যুক্ত হয়ে যায় । মেটাডাটা বলতে ফাইলটির শিরনাম, লেখকের নাম,ফাইলটি তৈরী করার তারিখ, এর সম্পর্কিত কীওয়ার্ড ইত্যাদি তথ্য বুঝানো হয় । পাসওয়ার্ড যুক্ত অথবা এনক্রিপটেড পিডিএফ ফাইলও তথ্যও এই সফটওয়্যারের মাধ্যমে সম্পাদনা করা যাবে। এই সফটওয়্যারের আরও একটি বিশেষত্ব হল এটি কমান্ড লাইন থেকে ব্যবহার করা যায় এবং একাধিক ফাইল একই সাথে সম্পাদনা করার জন্য ব্যাচ ফাইলের মাধ্যমেও এটি ব্যবহার করা যাবে।

কোন পিডিএফ ফাইল যদি আপনি ওয়েবসাইটে দিতে চান তবে ঐফাইলটি সম্পর্কিত তথ্য মেটাডাটা লেখা উচিত। কারণ গুগলরে মত অন্যান্য সার্চ ইঞ্জিনগুলি এই তথ্যের উপর ভিত্তি করেই ফাইলটির রেংকিং নির্ধারণ করে থাকে।


. পিডিএফ এর লেখা সম্পাদনা করা

পিডিএফ ফাইলের অনেক বেশি পরিমান অংশ যদি সম্পাদনা করার প্রয়োজন হয় তবে এর জন্য আপনি আলাদা কিছু টুল ব্যবহার করতে পারেন। এই টুলগুলির মাধ্যমে প্রথমে পিডিএফ ফাইলের তথ্যের উপর ভিত্তি করে ডকুমেন্ট বা স্প্রেডশিট ফাইলে রুপান্তর করবেন এবং এর পর ফাইলটি সম্পদনা করে আবার পিডিএফ ফাইলে রুপান্তর করবেন।  যদি ফাইলটিতে শুধুমাত্র লেখা সম্পাদনা করার প্রয়োজন হয় তবে Stanza (http ://www.lexcycle.com/desktop) সফটওয়্যারটির  ডেক্সটপ সংস্করণটি ব্যবহার করতে পারেন। তবে যদি ফাইলের ছবি, টেবিল, চার্ট বা জটিল ফরম্যাটিং যুক্ত তথ্য সম্পাদনা করার প্রয়োজন হয় তবে CometDocs (http://www.cometdocs.com/),  BCL Research (http://www.pdfonline.com/pdf2word/index.asp) বা NitroPDF (http://www.pdftoword.com/default.aspx) এর মত কোন জায়গা থেকে ফাইলটি সাধারণ পিডিএফ থেকে রুপান্তর করে নিতে পারেন। এই সাইটগুলি থেকে পিডিএফ থেকে অন্য ফরম্যাট বা অন্য ফরম্যাট থেকে পিডিএফ ফাইলে রুপান্তর করা যাবে।

. বর্ধিত সম্পাদনা কৌশল

পিডিএফ ফাইল সম্পাদনার এই টুলগুলিও বিনামূল্যে পাওয়া যায় তবে সম্পাদনার ক্ষেত্রে বিশেষ কিছু সুবিধা দিয়ে থাকে এই অ্যাপলিকেশনগুলি। যেমন ফাইলের ছবি পরিবর্তন অথবা নতুন ছবি যুক্ত করা। স্বাক্ষর পরিবর্তন ইত্যাদি।

PDF XChange (www.docu-track.com/home/prod_user/PDF-XChange_Tools/pdfx_viewer) হল এমন একটি সফটয়্যার যা পিডিএফ ফাইল পড়া বা সম্পাদনার কাজে ব্যবাহর করা যায়। এটি ব্যবহার করে ফাইলের যেকোন অংশে লেখা যায় । এমনকি এখানে ছবি যুক্ত করারও অপশন পাওয়া যাবে। ফলে ফাইলে স্বাক্ষর যুক্ত করা বা লেখার সাথে সম্পর্কিত ছবি যুক্ত করা যাবে।

Inkscape (http://www.inkscape.org/) নামের মুক্ত সফটওয়যারটি ব্যবহার করে সহজেই পিডিএফ ফাইল ইম্পোর্ট বা এক্সপোর্ট করা যায়।


পিডিএফ ফাইল সম্পাদনা করার কিছু মুক্ত সফটওয়্যার

Inkscape ব্যবহার করে পিডিএফ ফাইল সম্পাদনা করা

Inkscape সফটওয়্যারের মাধ্যমে কোন ফাইল ওপেন করলে সেটির যেকোন ধরনের অংশ(লেখা , ছবি ইত্যাদি) সম্পাদনা করা অথবা মুছে ফেলা যাবে। এছাড়াও সফটওয়্যারের বিল্টইন টুলগুলি ব্যবহার করে যেকোন ধরনের ছবি তৈরী করে ফাইলে যুক্ত করা যাবে।



ওপেন অফিস ড্র ব্যবহার করে সম্পাদনা করা

OpenOffice (www.openoffice.org) পিডিএফ ফাইল সম্পাদনা করার খুব ভালো একটি টুল । তবে এই কাজটি করার জন্য PDFImport extension(wiki.services.openoffice.org/wiki/Pdf_Import_Extension) নামের এক্সটেনশনটি ইনস্টল করতে হবে। এই এক্সটেনশনটি ইন্সটল করা থাকলে ওপেন অফিসের সবগুলি অ্যাপলিকেশনের মাধ্যমেই পিডিএফ সম্পাদনা করা যাবে। শুধুমাত্র লেখা বা ছবি সম্পাদনা করা ছাড়াও ফাইলের যেকোন ধরনের ফরম্যাটইল এর পরিবর্তন করা , লেখার ধরন, রং বা আকার পরিবর্তন করা যাবে। এছাড়াও বিভিন্ন অবজেক্ট তৈরী করা ছবি , টেবিল, চার্ট পরিবর্তন করার জন্য বিভিন্ন ধরনের টুল রয়েছে এই ওপেন অফিস সফটওয়্যারটিতে।
যদিও এই একই কাজ Inkscape ব্যবহার করেও করা যায় তবে এখানে কাজ করার পদ্ধিতি অনেক সহজ।

যদি আপনি বিপুল পরিমান খরচ করে Adobe Acrobat সফটওয়্যারটি কিনতে না চান সেক্ষেত্রে ওপেন অফিস হল পিডিএফ ফাইল সম্পাদনা করার জন্য সবথেকে ভালো টুল।

ওপেন অফিস সফটওয়্যারটি বেশ বড় আকারের এবং এই অফিস স্যুটটির সবগুলি প্যাকেজ একসাথে ইনস্টল করতে হয়। তবে পিডিএফ ফাইল তৈরী করা এবং সম্পাদনার জন্য সবথেকে ভালো অ্যাপলিকেশনসমূহের মধ্যে এটি অন্যতম।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s