অনলাইন পিডিএফ রীডার

পরস্পরের মধ্যে ডকুমেন্ট ফাইল আদান প্রদানের জন্য পিডিএফ ফরম্যাটের ফাইল ব্যবহার করা হয়। সাধারণ ডকুমেন্ট , প্রজেন্টেশন, স্প্রেডশীট বা স্থির ছবির মত বিভিন্ন ফরম্যাটের ফাইল পিডিএফএ রুপান্তর করে ব্যবহার করা যায়। বিশেষ বিশেষ সুবিধার কারণে দিন দিন এই ফাইল ফরম্যাটটি জনপ্রিয় হচ্ছে। পিডিএফ ফাইল দেখার জন্য এডবির এক্রোবেট রীডার সবথেকে বেশী জনপ্রিয়। তবে এটি বিনামূল্যে পাওয়া যায় না। আবার এটি এটি বেশ বড় আকারের সফটওয়্যার । আর এই ধরনের কারনে সব কম্পিউটারে এটি ইনস্টল করা থাকে না। বেশ কিছু অনলাইন অ্যাপলিকেশ রয়েছে যেগুলি বিনামূল্যে ব্যবহার করে পিডিএফ ফাইল দেখা যায়।

. জিমেইল ব্যবহার করে – পিডিএফ ফাইলটি অ্যাটাচমেন্ট হিসাবে জিমেইলে পাঠালে “View as HTML” অথবা “View as PDF” নামের অপশনটি ব্যবহার করে যেকোন পিডিএফ ফাইল দেখা যাবে।

. PDF Escape(www.pdfescape.com/pdf/open/preload.asp) – ডেক্সটপের সফটওয়্যার ফক্সইট পিডিএফ রীডার(FoxIt PDF reader) এর সব ধরনের আপশনগুলি এখানে ব্যবহার করা যাবে। শুধু যে পিডিএফ ফাইল দেখা যাবে তাই নয় । পিডিএফ ফর্ম পূর্ণ করা সহ সম্পদানার বিভিন্ন কাজ করা যাবে এই ওয়েবসাইট থেকে ।

. SlideShare (www.slideshare.net/singleupload) – পিডিএফ ফাইল ইমেইল অ্যাটাচমেন্ট হিসাবে upload@upload.slideshare.net ঠিকানায় পাঠালে অথবা http://www.slideshare.net ওয়েব সাইট থেকে আপলোড করে দেখা যাবে। এখানে আপলোড করা লিংক অন্যদের সাথে শেয়ার করা যাবে।

. Zoho Viewer (viewer.zoho.com) – SlideShare এবং এই সাইটটি একই ধরনের কাজ করে। এই সাইটি একটি পূর্ণ অনলাইন অফিস স্যুট পাওয়া যায়।

. Samurajdata (view.samurajdata.se) – এই সাইট থেকে PDF, PostScript and Word files পড়া যায়। সাইটে সরাসরি আপলোড করে অথবা অন্য কোথাও আপলোড করা ফাইল এখান থেকে পড়া যাবে। নির্দিষ্ট স্থানে ফাইলটির ঠিকানা লিখে দিলে ওয়েব ব্রাউজার থেকেই ফাইলটি দেখা যাবে।

পিডিএফ ফাইলটি যদি অনেক ছবি সহ রীচ টেক্সট ফরম্যাটে তৈরী করা থাকে তবে PDF Escape অথবা SlideShare ব্যবহার করা উচিত। পিডিএফ ফাইল থেকে ছবিতে রুপান্তর করতে চাইলে Samurajdata সবথেকে বেশী উপযোগী। Gmail এবং SlideShare থেকে পিডিএফ ফাইলের বিভিন্ন অংশ কপি করে ব্যবহার করা যাবে।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s