google chrome extensions

গুগল ক্রোম বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় ওয়েব ব্রাউজার। সমসাময়িক ওয়েব ব্রাউজারগুলির তুলনায় বেশ কিছু দিক থেকেই এটি বেশ এগিয়ে রয়েছে। সম্প্রতি গুগল ক্রোম ওয়েব ব্রাউজারের জন্য এক্সটেনশন গ্যালেরী চালু করেছে।  এক্সটেনশন হল ক্রোম ওয়েব ব্রাউজারের সাথে ব্যবহার উপযোগী অতিরিক্ত অ্যাপলিকেশন।  ক্যাটেগরী অনুযায়ী সহজেই প্রয়োজনীয় অ্যাডঅনটি পাওয়া যাবে এখানে। যদিও সাইটি পূর্ণাঙ্গ সংস্করণ নয় , খুব অল্প দিন আগে পরীক্ষামূলকভাবে এটি তৈরী করা হয়েছে যার ফলে এখানে এক্সটেনশনের সংখ্যাও কিছুটা কম।  তবে প্রতিদিনই নতুন নতুন এক্সটেনশন যুক্ত করা হচ্ছে।

chrome.google.com/extensions নামের ওয়েবসাইট থেকে এই এক্সটেনশনগুলি ব্যবহার করা যাবে। সুপারিশকৃত বা জনপ্রিয়তার ভিত্তিতে এক্সটেনশন খোজার ব্যবস্থা রয়েছে এখানে। গুগল ক্রোম ওয়েব ব্রাউজার থেকে এই ওয়েবসাইটি ওপেন করে এক্সটেনশন গুলি ইনস্টল করতে হবে।  ইনস্টল করার জন্য মূল সাইট থেকে কোনটি নির্বাচন করা হলে এর পাশে Install নামে একটি বাটন দেখা যাবে।  সেখানে ক্লিক করলে ডাউনলোড হয়ে ইনস্টল হয়ে যাবে।  এখানে আরও একটি বিশেষ সুবিধা হল ফায়ারফক্সের অ্যাড অন ইনস্টলের পর যেমন ব্রাউজার রিস্টার্ট করতে হয় এখানে সেই কাজটি করতে হবে।  ইনস্টলের পরপরই ব্যবহার করা যাবে এই এক্সটেনশনগুলি।

২০০৮ সালে গুগল ক্রোম ব্রাউজার প্রকাশের পর থেকেই এই এক্সটেনশন ব্যবহারের পদ্ধতি নিয়ে কাজ করা হচ্ছিল।  এখন ওয়েব ব্রাউজারের জন্য এক্সটেনশন তৈরী করা যেকোন ওয়েবসাইট তৈরী করার মতই সহজ করা হয়েছে।   যেকেউ এই কাজের সাথে যুক্ত হতে পারে। chrome.google.com/extensions/developer/dashboard ওয়েবসাইটে ব্যবহারকরীরা নিজেদের তৈরী করা এক্সটেনশন জমা দিতে পারবে। তবে এই কাজটি করতে হলে গুগলে একটি অ্যাকাউন্ট থাকতে হবে।

www.chromeextensions.org গুগলের এক্সটেনশন গ্যালারী মত একটি এক্সটেনশন এর সাইট।  এটি গুগলের অফিসিয়িল সাইট না হলেও এখানে বেশ কিছু এক্সটেনশন রয়েছে। এগুলি বিভিন্ন ক্যাটেগরী বা বিভাগে ভাগ করা হয়েছে। ফলে সহজেই প্রয়োজনীয় অ্যাডঅনটি খুজে পাওয়া যাবে। সাইটে নিবন্ধন করে এখানেও নিজের তৈরী  করা এক্সটেনশন জমা দেয়া যাবে।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s