লিনাক্সে গেম খেলা (পর্ব-১)

অনেকেই মনে করেন লিনাক্সে গেম খেলা সম্ভব নয় । যদি কোনটি খেলা যায় তবে সেটি বহু কমান্ড ব্যবহার করে অত্যাধিক ঝামেলার মাধ্যমে করা যেতে পারে । DJL(en.djl-linux.org ) সফটওয়্যারটি দেখতে তাদের ভুল ভেঙে যাবে ।

DJL একটি ওপেন সোর্স (GPL লাইসেন্সে প্রকাশিত) গেম ম্যানেজার। পাইথন ২.৫ ব্যবহার করে লিনাক্স অপারেটিং সিস্টেমের উপযোগী করে তৈরী করা হয়েছে। এই সফটওয়্যারটির মাধ্যমে খুব সহজে গেম ইনস্টল, আনইনস্টল ও ব্যবস্থাপনার কাজ করা যায়। DJL এর গেম রিপোজিটরী এর ১০০ এরও অধিক গেম এই সফটওয়্যারের মাধ্যমে ব্যবহার করা যাবে। খোজার সুবিধার জন্য গেমগুলি ক্যাটেগরী অনুযায়ী ভাগ করা যায়। এখনে পছন্দের গেমটি নির্বাচন করে ইনস্টল বাটনটি চাপলেই গেমটি ডাউনলোড হয়ে ইনস্টল হয়ে যাবে। গেমটি ইনস্টল করতে কি কি কমান্ড লাগছে বা কোন কোন ডিপেন্ডেন্সি ডাউনলোড করা প্রয়োজন এর কিছুই জানতে হয় না ব্যবহারকরীকে।

en.djl-linux.org/?q=node/19 লিংক অথবা মূল সাইটের ডান পাশের প্যানেল থেকে সফটওয়্যারটি ডাউনলোড করুন। এই প্রোগ্রামটি পাইথন প্রোগ্রামিং ভাষায় লেখা তাই এটি ইনস্টল করা না থাকলে । টারমিনাল (Applicaions >> Accessories >> Terminal) থেকে নিচের কমান্ডটির মাধ্যমে ইনস্টল করুন।

sudo apt-get install python-qt4

ফাইলটি ব্যবহারের পারমিশন পরিবর্তন করতে ব্যবহার করুন নিচের কমান্ডটি

chmod +x ~/djl/djl.sh

এবার সফটওয়্য়ারটি চালু করতে নিচের কমান্ডট ব্যবহার করুন

sh ~/djl/djl.sh

ইনস্টলের পর Application >> Games মেনু থেকেও এই গেম ম্যানেজারটি চালু করা যাবে।


যদি মেনুতে দেখা না যায় তবে System >> Preferences >> Main Menu ওপেন করুন । সেখানে Menus তালিকা থেকে Games তালিকায় যুক্ত করে নেয়া যাবে।

== কনফিগার করা ==

প্রথমবার চালু করার পর বিফল্ট ব্রাউজার , গেমগুলি কোথায় ইনস্টল হবে এমন কিছু বিষয় নির্দিষ্ট করে দিতে হয়।


মূল ইন্টারফেস চালু হবার পর Repositories ট্যাব থেকে প্রতিটি গেম সম্পর্কে জানতে পারবেন এবং পছন্দপত ইনস্টল করে খেলতে পারবেন।


সবগুলি গেম থেকে না খুজে গেমএর ধরণ অনুয়ায়ী খোজারও ব্যবস্থা রয়েছে এখানে।


কোন গেম ইনস্টল করার জন্য গেমটি নির্বাচন করে ইনস্টল বাটনটি চাপতে হবে। বাকি কাজটুকু DJL নিজে করে দেবে ব্যবহারকরীর জন্য।

== প্লগইন ==

সফটওয়্যারটিতে অতিরিক্ত প্লাগইন ব্যবহারের সুবিধাও রয়েছে। যদিও সাধারণভাবে এগুলি প্রয়োজন হবে হবে না। তবে কিছু কিছু প্লাগইন ব্যবহারকরীকে অতিরিক্ত কিছু সুবিধা দিতে পারে। যেমন Unreal Tournament এর জন্য একটি প্লগইন রয়েছে Unreal Tournament 2004 stats


এই সফটওয়্যারটির মাধ্যমে কোন কোন গেম খেলা যাবে তা জানতে পারা যাবে এই লিংকে en.djl-linux.org/?q=node/20 । আজকের দিন পর্যন্ত এখনে ১২২টি গেম পাওয়া যাবে । তবে প্রায় প্রতি দিনইএখানে নতুন নতুন গেম সংযোজন করা হচ্ছে।

Advertisements

3 thoughts on “লিনাক্সে গেম খেলা (পর্ব-১)

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s