উবুন্টু ৯.১০ ইনস্টলের পর উইন্ডোজকে ডিফল্ট করা

অনেকেই এখন একই কম্পিউটারে একাধিক অপারেটিং সিস্টেম ব্যবহার করেন। আগে থেকে মাইক্রোসফট উইন্ডোজ ইনস্টল করা কম্পিউটারে উবুন্টু ইনস্টল করা হলে প্রতিবার কম্পিউটার চালু করার সময় কোনটি চালু করা হবে সেই অপশন দেখানো হয়। কিন্তু কোনটি যদি নির্বাচন করা না হয় তবে ডিফল্ট হিসাবে উবুন্টু চালু হয়। তবে অনেকেই ডিফল্ট অপারেটিং সিস্টেমটি উবুন্টু থেকে পরিবর্তন করে উইন্ডোজ করতে চাইতে পারেন। startup managerনামের সফটওয়্যার ব্যবহার করে এটি কাজটি করা যায়। কিন্তু উবুন্টু এর সাথে এটি ইনস্টল করে দেয়া থাকে না। ইন্টারনেট থেকে ডাউনলোড করে ইনস্টল করতে হয়। তবে এই সফটওয়্যারটি ব্যবহার করা ছাড়াও একটি সহজ পদ্ধতিতে এই কাজটি করা যায়।

/etc/default/grub ফাইলে লেখা থাকে বুটলোডারের কতনম্বর অপশন থেকে বুট করা হবে । ফাইলটিতে GRUB_DEFAULT= এর পর যেসংখ্যাটি লেখা থাকে সেটি চালু হয়। সাধারনত এখানে 0 লেখা থাকে । উইন্ডোজকে ডিফল্ট করতে চাইলে 0এর পরিবর্তে “4” লিখে দিতে হবে। তবে পরবর্তীতে কার্নেল আপডেট করার পর অপারেটিং সিস্টেমের ক্রম আগের মত নাও থাকতে পারে সেক্ষেত্রে এই পদ্ধতিতে পরিবর্তন করা হলে সেই সময় কাজ নাও করতে পারে।

বিকল্প একটি পদ্ধতি রয়েছে যেভাবে পরিবর্তন করা হলে পরবর্তে কার্নেল আপডেট করা হলে কোন সমস্যা হয় না। সেটি হল অপারেটিং সিস্টেমের ক্রম লেখার পরিবর্তে সেটির নাম লিখে দেয়া। প্রথমে বুটলোডারে কি কি অপশন রয়েছে সেটি জানতে হবে। সেটি দেখার জন্য টারমিনালে (Applications >> Accessories >> Terminal) নিচের কমান্ডটি লিখুন।

fgrep menuentry /boot/grub/grub.cfg

যদি উইন্ডোজ এক্সপি ইন্সটল করা থাকে তবে menuentry “Microsoft Windows XP (on /dev/sda1)” {
এবং যদি উইন্ডোজ ভিস্তা ইনস্টল করা থাকে তবে menuentry “Windows Vista (loader) (on /dev/sda1)” { এর মত একটি লাইন দেখা যাবে ।

এবার টারমিনালে লিখুন

gksudo gedit /etc/default/grub

এবার পাসওয়ার্ড লেখার জন্য একটি উইন্ডো দেখা যাবে । সঠিক পাসওয়ার্ডটি লিখলে grub নামের ফাইলটি ওপেন হবে। ফাইলে GRUB_DEFAULT= এর পর ”Windows Vista (loader) (on /dev/sda1)অথবা ”Windows XP (on /dev/sda1)এর মত আপনার আগের কমান্ডের পর পাওয়া অংশটি লিখুন। ফাইলটি সেভ করে বন্ধ করে দিন। এবং সবশেষে নিচের কমান্ডটি ব্যবহার করুন।

sudo update-grub

বুটলোডারের ক্রম পরিবর্তনের এই পদ্ধতিটি কেবল গ্রাব ২ এবং এর পরবর্তী সংস্করনের ক্ষেত্রে কাজ করবে। আগের সংস্করণগুলিতে /boot/grub ফোল্ডারের menu.lst ফাইলটিতে পরিবর্তন করতে হয় এবং পরিবর্তন করার পদ্ধতিটিও কিছুটা আলাদা।

আগের সংস্করনে গ্রাব এর ক্রম পরিবর্তনের পদ্ধতি জানতে দেখুন এই লিংকে

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s