ফেসবুকের নতুন ছবি আপলোডের টুল

 

ফেসবুক ছবি আপলোডের জন্য নতুন একটি টুল তৈরী করেছে। পরীক্ষামূলক পর্যায়ে থাকলেও ফেসবুব্যবহারকারীদের জন্য এটি উন্মুক্ত করে দেয়া হয়েছে। ছবি আপলোডের আগের টুলগুলির তুলনায় এটি অনেক বেশী কার্যকর। এর মাধ্যমে ছবি খুব সহজে ও দ্রুততার সাথে আপলোড করা যায়। বর্তমানে ফেসবুকে প্রায় ৮০০০ কোটি ছবি রয়েছে এবং প্রতি মাসে প্রায় ২০০ কোটি অতিরিক্ত ছবি যুক্ত করা হচ্ছে। ফেসবুক থেকে পরিচালিত একটি জরিপে দেখা যায় যে ফেসবুকের টুলগুলির মধ্যে ছবি আপলোডারটি টুলটি সবথেকে বেশী কম জনপ্রিয়। এখনে বেশ কিছু বাগ রয়েছে যার ফলে ব্যবহারকরীদের প্রায় সময়ই সমস্যার সম্মুখীন হতে হয়।

 

ফেসবুক তৈরীর সময় ছবি আপলোড করার যে টুল গুলি ব্যবহার করা হয়েছিল এতদিন পরও সেটি পরিবর্তন করা হয় নাই। তৃতীয় পক্ষের তৈরী করা একটিভএক্স এবং জাভা এপ্লেটর মাধ্যমে এটি পারিচালনা করা হত। ফেসবুকের নতুন সংস্করণের উপযোগী করে এই আপলোডারটি তৈরী করা হয়েছে। এর বিশেষ একটি দিক হল ছবি আপলোড শুরু করার পর একই পেজে আপনি ফেসবুকের অন্যান্য কাজ করতে পারবেন।

 

এটি মূলত একটি ব্রাউজার প্লাগইন যেটি জাভাস্ক্রীপ্ট এপিআই ব্যবহার করে পরিচালনা করা হয় এবং এইচটিএমএল ও সিএসএস এর মাধ্যমে ছবি আপলোডার পাতাটি তৈরী করা হয়েছে। আপলোডারটি চালু করা যাবে http://www.facebook.com/apps/application.php?id=184826119663 ঠিকানা থেকে । প্রথমবার ইনস্টলের পর নতুন কোন অ্যালবাম তৈরী বা ছবি আপলোডের সময় আপলোডারটি চালু হবে। কম্পিউটারে ফাইল ব্রাউজারের মত এখানে ছবি ব্রাউজ করার অপশন থাকবে । এটি ব্যবহার করে খুব দ্রুত বড় আকারের ছবি আপলোড করা যাবে। এই অ্যাপলিকেশনটি ব্যবহার করার সময় কোন সমস্যা হলে আপনি এর ডেভলপারদের জানাতে পারেন এই ঠিকানায় http://www.facebook.com/help/contact.php?show_form=new_photo_uploadera

Advertisements

One thought on “ফেসবুকের নতুন ছবি আপলোডের টুল

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s