গুগলের জাভাস্ক্রীপ্ট অপটিমাইজেশন টুল এর সোর্সকোড প্রকাশ করা হয়েছে


গুগলের কোটি কোটি ব্যবহারকারীরা প্রতিনিয়ত জিমেইল, গুগল ডক, গুগল ম্যাপ এর মত যেসকল অ্যাপলিকপশন ব্যবহার করছে সেগুলির বেশীরভাগ অংশই জাভাস্ক্রীপ্টের উপর ভিত্তি করে তৈরী করা ।  যে টুলগুলি ব্যবহার করে গুগল এই ওয়েব ভিত্তিক সেবাগুলি তৈরী থাকে সেগুলির কোড সকলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। এই টুলগুলি ব্যবহার করে দ্রততর, শক্তিশালী এবং কার্যকরী ওয়েব অ্যাপলিকেশন তৈরী করা সম্ভব হবে।  এই উন্নত অ্যাপলিকেশনগুলি ওয়েব সার্চ বা ওয়েব ব্রাউজার থেকে ব্যবহার করার ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

==Closure Compiler==


Closure Compiler(code.google.com/closure/compiler)
একটি জাভা স্ক্রীপ্ট অপটিমাইজেশন টুল । এটি ব্যবহার করে সহজেই একটি বড় আকারের কোড থেকে সমান কার্যকরী ছোট কোডে রুপান্তর করা যায়।  ত্রুটিপূর্ণ কোড, syntax এর ভুল, variable references ও  ধরণ এবং জাভাস্ক্রীপ্টের সাধারণ ত্রুটি গুলি ধরিয়ে দেয়।  এর ফলে একটি ভালো মানের ওয়েব অ্যাপলিকেশন তৈরী ও পরিচালনা করা সহজ হবে।

এই টুলটি বাইনারী ফাইল, ওয়েব অ্যাপলিকেশন, ও এপিআই হিসাবে ব্যবহার করা যাবে।  এছাড়া Closure Inspector(code.google.com/closure/compiler/docs/inspector.html) নামের এক্সটেনশনটি ব্যবহার করে কোড ডিবাগ করার কাজটি আরও সহজে করা যাবে। এর সাথে গুগল একটি ফায়ারফক্স অ্যাডঅনও ব্যবহারের পরামর্শ দিচ্ছে যা Page Speed (code.google.com/speed/page-speed/download.html) এর সাথে ব্যবহার করে নতুন কোড ব্যবহার করার ফলে সাইটে কি ধরনের উন্নতি হচ্ছে তা দেখা যাবে।

==Closure Library==

Closure Library(code.google.com/closure/library) হল একটি ক্রস ব্রাউজার, মডিউল ভিত্তিক জাভা স্ক্রীপ্ট লাইব্রেরী।   ওয়েব ডেভলপাররা সহজেই এই বিশাল লাইব্রেরী থেকে তাদের প্রয়োজনীয় গ্যাজেট ও কন্ট্রোল মডিউল ব্যবহার করতে পারবে। এছাড়াও DOM, সার্ভারের যোগাযোগ, এনিমেশন, ডাটা স্ট্রাকচার, ফরম্যাটিং যুক্ত লেখা সম্পাদনা করার মত আরও অনেক ধরনের কাজ করতে পারবেন। বিস্তারিত জানতে দেখুন এখানে closure-library.googlecode.com/svn/trunk/closure/goog/docs/index.html

জাভাস্ক্রীপ্টে STL এবং JDK এর মত কোন লাইব্রেরী ব্যবাহর করা সম্ভব নয়। তাই গুগল নিজেদের প্রয়োজন এই লাইব্রেরীটি তৈরী করেছে যেটি ব্যবহার করে বড় এবং জটিল ওয়েব অ্যাপলিকেশন তৈরী করে থাকে। এই লাইব্রেরীটি Closure কম্পাইলারের সাথে ব্যবাহার করা যাবে।

==Closure Templates==

Closure Templates (code.google.com/closure/templates) সাইটে আগে থেকে তৈরী করে বেশ কিছু প্রয়োজনীয় টেমপ্লেট পাওয়া যাবে।  এবং এগুলি অনেক সহজ ভাষায় লেখা ফলে সাধারন প্রোগ্রামারদের বুঝতে কোন অসুবিধা হবার কথা না।  এটি একটি টুল কোন পূর্ন ফ্রেমওয়ার্ক নয় ফলে এর বিভিন্ন অংশ ব্যাবহার করে নিজের প্রয়োজনমত অ্যাপলিকেশন তৈরী করা যাবে। এই টেমপ্লেটগুলি জাভা ও জাভাস্ক্রীপ্ট উভয় ধরনের প্রগ্রামে ব্যবহার উপযোগী । ফলে একই টেমপ্লেট সার্ভার ও ক্লায়েট উভয়ের জন্যই ব্যবহার করা যাবে।

Closure কম্পাইলার, Closure লাইব্রেরী, Closure টেমপ্লেট এবং Closure Inspector প্রকম্পগুলি শুরু করা হয়েছিল গুগলরে ২০% time” প্রকল্পের অংশ হিসাবে । গুগল সবসময়ই ওপেন সোর্স প্রকল্পগুলিকে উৎসাহ দিয়ে এসেছে এবং এই ধরনের প্রকল্পে বিভিন্নভাবে সাহায্য করে থাকে। ইয়াহু বা মাইক্রোসফেট মত প্রতিষ্ঠানের সাথে গুগলের পার্থক্য আরও স্পষ্টবাবে প্রকাশ পায় এই ধরনের কর্মকান্ডের মাধ্যমে।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s