উইন্ডোজ ৭


বিশ্বের অন্যতম জনপ্রিয় কম্পিউটার অপারেটিং সিস্টেম মাইক্রোসফট উইন্ডোজের নতুন সংস্করণ প্রকাশ করা হয়েছে গত ২২ অক্টোবর,২০০৯ তারিখে। উইন্ডোজ ৭ নামের নতুন এই সংস্করণটি ব্যবহার করা যাবে ডেক্সটপ, ল্যাপটপ, নেটবুক, ট্যাবলেট পিসি এবং মিডিয়া সেন্টারের মত সকল পারসোনাল কম্পিউটারে। সরাসরি বলা না হলেও উইন্ডোজ ভিস্তার একটি উন্নত সংস্করণ হিসাবে প্রকাশ করা হয়েছে।

নতুন এই সংস্করনটিতে বেশ কিছু বৈশিষ্ট সংযোজন করা হয়েছে আবার পুরাতন অনেক বৈশিষ্টই এখানে খুজে পাওয়া যাবে না।

যেকোন কম্পিউটার প্রোগ্রামের জন্যই সঠিকভাবে চালু ও বন্ধ করা একটি অন্যতম গুরুত্বপূর্ণ ব্যাপার এবং এই সময়ই সফটওয়্যারটি সম্পর্কে প্রথম ধারনা পাওয়া যায় । সেই দিকে লক্ষ্য রেখেই উইন্ডোজ বুট অপশনে বিশেষ পরিবর্তন আনা হয়েছে। নতুন বৈশিষ্টগুলির মধ্যে আরও রয়েছে একাধিক টাচ অপশন, উন্নত হার্ডওয়্যার রিকগনিশন, গ্রাফিক্স সমর্থন করা। উইন্ডোজ রিকভারী , ট্রাবলশ্যুটিং , ওয়ার্কস্পেস ও ব্যবহারকারী পরিচালনা করার ক্ষেত্রে নতুন কিছু অপশন দেয়া হয়েছে। সেই সাথে উইণ্ডোজ সিকিউরিটি সেন্টারকে করা হয়েছে আগের তুলনায় অনেক বেশী কার্যকর। উইন্ডোজ ৭ এর টাক্সবারের বাটন, কুইক লঞ্চ, ও জাম্প লিস্ট ব্যবহার করে প্রয়োজনীয় কাজগুলি আরও সহজভাবে করা যঅবে এখানে । তবে নতুন অনেক বৈশিষ্ট যোগ করা হলেও আগের অনেক অপশনই রাখা হয় নাই এখানে। বাদ পড়ার তালিকায় রয়েছেউইন্ডোজ ক্যালেন্ডার, উইন্ডোজ মেইল, উইন্ডোজ মুভি মেকার, উইন্ডোজ ফটো গ্যালারী ইত্যাদি । এর কোন কোনটি উইন্ডোজ লাইভ এসেনশিয়ালএর সাথে বিনামূল্যে পাওয়া যাবে আবার কোন কোন সুবিধা পেতে হলে ব্যবাহরকরীকে করতে হবে অতিরিক্ত খরচ ।


ইনস্টল করতে নূন্যতম কম্পিউটারে যে ধরনের কনফিগারেশন থাকা চাই

  • ১ গিগাহার্জ(GHz) অথবা দ্রততর প্রসেসর (৩২বিট এবং ৬৪বিট উভয়ের জন্য)
  • ১ গিগাবাইট রেম ৩২বিট জন্য এবং ২গিগাবাইট ৬৪বিট প্রসেসরের জন্য
  • হার্ডডিস্কে ১৬ গিগাবাইট খালি জায়গা ৩২বিট জন্য এবং ২০ গিগাবাইট ৬৪বিট প্রসেসরের জন্য
  • WDDM 1.0 অথবা উন্নততর ড্রাইভার যুক্ত DirectX 9 গ্রাফিক্স ডিভাইস


অতিরিক্ত বিশেষ কিছু সুবিধা পেতে আরও যা দরকার হতে পারে

  • ইন্টারনেট সংযোগ
  • বিশেষ কিছু গেম খেলতে ও অতি উচ্চ মানের ভিডিও দেখতে উন্নত মানের গ্রাফিক্স ড্রাইভার প্রয়োজন হতে পারে
  • উইন্ডোজ টাচ এবং ট্যারলটে পিসির সুবিধা পেতে বিশেষ হার্ডওয়্যার প্রয়োজন
  • উইন্ডোজ মিডিয়া সেন্টারের সুবিধা টিভি টিউনার প্রয়োজন হবে
  • হোম গ্রপতৈরী করতে হলে নেটওয়ার্কএর অন্যান্য পিসি গুলিতেও উইন্ডোজ ৭ ইনস্টল করা থাকতে হবে
  • উইন্ডোজ এক্সপি মোডব্যবহার কতে অতিরিক্ত ১গিগাবাইট রেম , হার্ডডিস্কে আরও ১৫ গিবি খালি জায়গা এবং ভার্চুয়ালাইজেশন সমর্থন করে এমন প্রসেসর

ইনস্টল করার পূর্বে

উইন্ডোজ ৭ ইনস্টল করতে হলে কম্পিউটারের কনফিগারেশন কেমন হতে হবে তা উপরে উল্লখ করা হয়েছে। মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো হয়েছে আগে যেসব কম্পিউটারে উইন্ডোজ ভিস্তা চালানো হত তার সবগুলিতই উইন্ডোজ৭ ব্যবহার করা যাবে। মাইক্রোসফট Windows 7 Upgrade Advisor নামে একটি সফটও্যার তৈরী করেছে। যেটি ইনস্টল করার পর এটি নিজে থেকেই জানিয়ে দিবে যে আপনাকে কম্পিউটারে উইন্ডোজ৭ ব্যবহার করা যাবে কিনা। এবং প্রত্যেক ব্যবহারকরীকে উইন্ডোজ ৭ ব্যবহারের পূ্র্বে এটি ব্যবহারের পরামর্শ দিয়েছে।

তবে সফটওয়্যারটি ব্যবহার করতে হলে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। কারণ এই সফটওয়্যারটি আপনার কম্পিউটারের হার্ডওয়্যারগুলির বিস্তারতির বিবরণ মাইক্রেসফটের আমেরিকার সার্ভারে পাঠাবে এবং সেখান থেকে আপনাকে রিপোর্ট পাঠানো হবে । যেহেতু আপনার কম্পইউটারপর যাবতীয় তথ্য মাইক্রোসফেটর কাছে চলে যাচ্ছে তাই এখানে ব্যক্তিগত নিরাপত্তার ব্যহত হতে পারে। যদিও মাইক্রোফট জানিয়েছে এই তথ্যগুলি তারা কোথাও প্রকাশ করবে না এবং এগুলি ব্যবহার করে কখনোই তারা আপনাকে চিহ্নিত করার চেষ্টা করবে না । বরং এটি ব্যবহার করলে ব্যবহারকারীদের জন্য পরবর্তী আপডেটগুলি তৈরী করতে বিশেষ সুবিধা হবে এবং কোন ধরনের কম্পিউটারে এটি ব্যবহার করা যাবে তা তারা জানতে পারবে।

সফটওয়্যারটি পাওয়া যাবে http://www.microsoft.com/windows/windows-7/get/upgrade-advisor.aspx ঠিকানায় । নামিয়ে ব্যবহারের পূর্বে সফটওয়্যারটির গোপনীয়তার নীতিটি জানতে দেখুন http://windows.microsoft.com/en-US/windows/downloads/upgrade-advisor-privacy পাতাটি।


উইন্ডোজ ৭ এর বিভিন্ন সংস্করণগুলি

উইন্ডোজ ৭ ছয়টি ভিন্ন সংস্করণে থাকলেও হোম প্রিমিয়াম, প্রোফোশনাল ও আলটিমেট এই তিনটি সংস্করণগুলি রিটেইলারদের কাছে পাওয়া যাবে। অন্যান্য সংস্করণগুলি মূলত উন্নয়নশীল দেশ এবং প্রাতিষ্ঠানিকভাবে ব্যবহারের উদ্দেশ্যে তৈরী করা হয়েছে। তবে প্রতিটি সংস্করণই ৩২বিট ও ৬৪বিট প্রসেসরের গঠনশৈলী সমর্থন করে।

Windows 7 Starter
খুবই সাধারণ কিছু বৈশিষ্টের সমন্বয়ে এটি তৈরী করা হয়েছে। যদিও এটির ৬৪বিট সংস্করণ পাওয়া যাবে না।
উইন্ডোজ ৭ হোম বেসিক
মাইক্রোসফেটর দ্রুত বর্ধনশীল বাজারগুলি যেমন বাংলাদেশ, ইন্ডিয়া, পাকিস্তান, ব্রাজিল , ফিলিপাইন ইত্যাদির মত দেশে পাওয়া যাবে এই সংস্করণটি ।
উইন্ডোজ ৭ হোম প্রিমিয়াম
বর্তমানে উইন্ডোজের হোম সংস্করণ জনপ্রিয় এমন বাজারগুলির উদ্দেশ্যে তৈরী করা হয়েছে।
মূল্য: ১১৯.৯৯ মার্কিন ডলার
উইন্ডোজ ৭ প্রফেশনাল
ছোট বা মাঝারি আকারের প্রতিষ্ঠানের ব্যবহার উপযোগী। হোম প্রিমিয়াম এর সকল সুবিধার সাথে অতিরিক্ত হিসাবে পাওয়া যাবে উইন্ডোজ সার্ভার ডোমেইনে যুক্ত হওয়া, রিমোট ডেক্সটপ ব্যবহার করা, এনক্রিপ্টিং ফাইল সিস্টেম এবং উইন্ডোজ এক্সপি মোড।
মূল্য: ২১৯.৯৯ মার্কিন ডলার
উইন্ডোজ ৭ এন্টারপ্রাইজ
বড় আকারের প্রতিষ্ঠান যারা একই সাথে বহু সংখ্যক কপি নিয়ে থাকেন তাদের উপযোগী। বহুভাষিক ব্যবহারকরী ইন্টারফেস, বিট লকার এনক্রিপশন ব্যবস্থা, ইউনিক্সের অ্যাপলিকেশন ব্যবহারের সুবিধা পাওয়া যাবে । এই সংস্করণটি সংগ্রহ করা যাবে কেবলমাত্র Microsoft Software Assurance এর মাধ্যমে।
উইন্ডোজ ৭ আলটিমেট
উইন্ডোজ ৭ এন্টারপ্রাইজ সংস্করনের সকল সুবিধাই এখানে পাওয়া যাবে। তবে এই সংস্করণটি ব্যক্তিগতভাবে ব্যবহার করা যাবে। উইন্ডোজ ৭ হোম প্রিমিয়াম এবং উইন্ডোজ ৭ প্রফেশনাল সংস্করন ব্যবহারকারীরা একটি নির্দিষ্ট ফি এর মাধ্যমে উইন্ডোজ ৭ আলটিমেট এ আপডেট করতে পারবে।
মূল্য: ৩১৯.৯৯ মার্কিন ডলার

উইন্ডোজ ৭ এ আপগ্রেড করা

পুরাতন উইন্ডোজ ব্যবাহরকরীরা সহজেই উইন্ডোজ ৭ এ আপডেট করতে পারবে। উইন্ডোজ ৭ মূলত উইন্ডোজ ভিস্তার একটি উন্নত সংস্করণ বলে ভিস্তার সকল প্যাকেজের বিকল্প পাওয়া যাবে নতুন এই উইন্ডোজে। তবে উইন্ডোজ এক্সপি বা এর আগের সংস্করণগুলি ব্যবহারকরীদের জন্য সরাসরি কোন মাইগ্রেশন প্যাকেজের কথা বলা নেই মাইক্রোসফটের ওয়েবসাইটে। ব্যবাহর করতে হলে নতুন একটি কপি কিনে ব্যবহার করতে হবে। তবে এক্সপির সকল ফাইল ও ফোল্ডার উইন্ডোজ ৭ এ কপি করে নেয়ার জন্য বিশেষ সফটওয়্যার পাওয়া যাচ্ছে।


উইন্ডোজ৭ ফ্যামিলি প্যাক

ফ্যামিলি প্যাক নামে উইন্ডোজ ৭ এর একটি বিশেষ আপডেট প্যাকেজ পাওয়া যাচ্ছে। উইন্ডোজ ২০০০, এক্সপি, ভিস্তা এর যেকোন সংস্করণ ব্যবহার করা হচ্ছে এমন তিনটি কম্পিউটারে আপডেট করার সুযোগ পাওয়া যাবে সাধারণ প্যাকেজের থেকে প্রায় ২০০ মার্কিন ডলার কম মূল্যে। এগুলি কোন পূর্ণাঙ্গ সংস্করণ নয় তাই প্রতিটি কম্পিউটারে নূন্যতম একটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম সক্রিয় থাকতে হবে ।


উইন্ডোজ৭ এর বিভিন্ন আপডেট প্যাকেজ

ভিস্তা ব্যবহারকরীরা তাদের বর্তমান সংস্করণের পরিবর্তে উইন্ডোজ ৭ এর নতুন সংস্করণ ব্যবহার করতে হবে । তবে এর জন্য মাইক্রোসফটের নির্ধারিত ফি পরিশোধ করতে হবে। যে আপডেট প্যাকেজগুলি পাওয়া যাচ্ছে

  • ভিস্তা হোম প্রিমিয়াম থেকে উইন্ডোজ ৭ হোম প্রিমিয়াম
  • ভিস্তা বিজনেস থেকে উইন্ডোজ ৭ প্রোফেশনাল
  • ভিস্তা আলটিমেট থেকে উইন্ডোজ ৭ আলটিমেট

উইন্ডোজ ৭ ক্রয়ের পর এই সংস্করনগুলিও আপডেট করা যাবে:

  • স্টার্টার থেকে হোম প্রিমিয়াম
  • হোম প্রিমিয়াম থেকেপ্রোফেশনাল
  • প্রোফেশনালথেকেআলটিমেট
  • হোম প্রিমিয়াম থেকেআলটিমেট

তবে ফ্যামিলি প্যাক ব্যবহারকরীরা পরবর্তীতে কখনো কোন ধরনের আপডেট করার সুযোগ পাবেন না।

আপডেট প্যাকেজগুলির মূল্য:

হোম প্রিমিয়াম ১১৯.৯৯ মার্কিন ডলার, প্রোফেশনাল১৯৯.৯৯ মার্কিন ডলার , আলটিমেট ২১৯.৯৯ মার্কিন ডলার , ফ্যামিলি প্যাক ১৪৯.৯৯ মার্কিন ডলার


উইন্ডোজ ৭ সম্পর্কে আরও বিস্তারিত জানতে দেখুন মাইক্রোসফটের উইন্ডোজ ৭ এর পাতাটি http://www.microsoft.com/windows/windows-7


Advertisements

6 thoughts on “উইন্ডোজ ৭

  1. ১।
    মজার ব্যাপার, এই মাসে দুটো ওএস মুক্তি পাচ্ছে। আজকে কিন্তু উবুন্টু কারমিক কোয়ালা ও মুক্তি পাচ্ছে। আর নভেম্বরে আসছে ওপেন সুযে ১১.২।

    ২।
    তবে আমি মনে হয় কারমিক ব্যবহার করব না, জন্টিতেই আপাতত গেড়ে বসবার ইচ্ছা। সামনের বছর লুসিড লিংক্স আসলে তখন সুইচ করব। ঐটা আবার এলটিএস হবে কিনা!!

      • জন্টি থেকে কারমিকে বেশ লম্বা লাফ দেবার কথা, শুনেছি সামনের এলটিএস লুসিডের জন্য শক্ত ভিত্তি করার জন্য কারমিকের প্রচুর পারিবর্তন আসছে।

        যাই হোক ডাউনলোড করার পর কারমিকের উপর একটা রিভিউ কিন্তু পাওনা রইলো।

  2. আমি উইন্ডোজ ৭ ব্যবহার করছি । এর একটা বিশেষ দিক হছে যদি কম্পিউটার হঠাৎ বন্ধ হয়ে যায় , যেমন – ব্যটারি চার্জ শেষ হয়ে কম্পিউটার বন্ধ হলে পরে স্টার্ট করলে আবার উইন্ডোজ রিজিউম হয় ।
    মানে যেসব সফটওয়্যার চালু ছিল তা চালু অবস্থায় উইন্ডোজ রিজিউম হয় ।

    উইন্ডোজ রিজিউম সিস্টেম টা ভাল ।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s