Google Map Maker

গুগল ম্যাপ ব্যবহার করে পৃথিবীর যেকোন স্থানের মানচিত্র দেখতে পাওয়া যায় । তবে সমস্যা হল সব স্থানের মানচিত্র একই রকম স্পষ্ট না, অনেক অংশেরই বিস্তারিত তথ্য পাওয়া যায় না এমনকি পৃথিবীর অনেক অংশের মানচিত্রই গুগল ম্যাপএ পাওয়া যায় না। বর্তমানে গুগল ম্যাপ (maps.google.com) যে ধরনের সেবা পাওয়া যাচ্ছে তা বৃদ্ধি করার লক্ষে মানচিত্র তৈরীতে ব্যবহারকারীদের সম্পৃক্ত করার চেষ্টা করা হচ্ছে। সার্বিকভাবে একটি উন্নত তথ্য সমৃদ্ধ মানচিত্র ব্যবহারকারীদের জন্য তৈরী করাই এই প্রকল্পের মূল উদ্দেশ্য। যেকেউ যেন এখানে অবদান রাখতে পারবে সেই উদ্দেশ্যে Google Map Maker(www.google.com/mapmaker) নামে একটি ওয়েবটুল তৈরী করা হয়েছে।

ব্যবহারকারীরা মানচিত্র তৈরী করা ছাড়াও মানচিত্রের বিভিন্ন স্থানে বিভিন্ন নতুন নতুন বৈশিষ্ট যুক্ত করতে পারবেন । যেমন সড়ক ও রেলপথ, নদী বা খালবিল। সামগ্রক এলাকর বর্ণনা দেয়া ছাড়াও নির্দিষ্ট কোন ব্যবসা প্রতিষ্ঠান, স্কুল কলেজ , পার্ক বা খেলার মাঠ সম্পর্কে তথ্য সংযোজন করা যাবে। গুগল ম্যপএ মোট তিন ধরনের মানচিত্র দেখা যায়। প্রথমটি অন্যন্য সাধারণ মানচিত্রের মত , একটি স্যাটেলাইট থেকে তোলা অতি উচ্চ রেজ্যুলেশনের ছবি থেকে তৈরী মানচিত্র এমন অপরটি এই দুটির সংমিশ্রণে তৈরী করা হাইব্রিড সংস্করণ। এখান যুক্ত করা সকল তথ্য এই সবগুলি মানচিত্রে থেকেই দেখা যাবে।

অনুসন্ধান (Find) এবং পরিভ্রমন (browse) টুল ব্যবহার করে নতুন তথ্য সংযোজন অথবা বর্তমান তথ্য সম্পাদনা করা যাবে। মোট তিন ধরনের টুল রয়েছে এখানে । pacemark কোন নির্দিষ্ট স্থান চিহ্নিত করতে ব্যবহার করা হয়, line রাস্তা, রেলপথ, নদী বা লেক তৈরী করার টুল এবং বড় আকারের কোন এলাকা তৈরী করতে polygon ব্যবাহর করা যেতে পারে। স্যাটেলাইটের ছবিগুলি ব্যবহার করে সাধারণত গুগল মানচিত্রগুলি তৈরী করে থাকে । তবে যে অংশের ছবিগুলি স্পষ্ট নয় সেই অংশের ক্ষেত্রে এটি অধিক কার্যকরী। বর্তমানে বাংলাদেশ সহ পৃথিবীর ১২৭টি দেশের মানচিত্র সম্পাদনার সুবিধা চালু করা হয়েছে । এবং অন্যান্য দেশের নামও তালিকায় যুক্ত করা হচ্ছে।

যে কোন সময় এখানে তথ্য সংযোজন করা যাবে তবে এখানে লেখার সাথে সাথেই মূল মানচিত্রে এটি দেখা যাবে না । অন্যান্য ব্যবহারকারী , সম্পাদক, ও মডারেটরের যাচাই করার পর কেবলমাত্র মূল পাতায় দেখা যাবে। তবে অনেক সময় পর পরিবর্তনটি যুক্ত করা হবে এমনটি নয় কারন গুগল প্রতিনিয়ত ম্যাপ এর তথ্য আপডেট করার কাজ করে যাচ্ছে। ম্যাপ মেকার ব্যবহার করে সম্পাদিত মানচিত্রটি তথ্য খোজার কাজে ব্যবহার করতে পারা যাবে http://maps.google.com/maps/mpl?moduleurl=http://www.google.com/mapmaker/mapfiles/s/mapplet.xml সাইট থেকে।

এখানে লক্ষ্য করার বিষয় হল অন্যান্য অনেক সম্মেলিত প্রকল্পের মত এখানে সেভাবে অবদানকারীরে স্বীকৃতী দেয়া হবে না। মেধাস্বত্ত্ব আইন অনুযায়ী গুগলের এই ম্যাপ মেকার ব্যবহার করে তৈরী করা যেকোন মানচিত্র গুগলের সম্পত্তি বলে বিবেচিত হবে ।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s