অনলাইন রেডিও শুনুন VLC Media Player থেকে

VLC একটি অন্যতম জনপ্রিয় ওপেন সোর্স মিডিয়া প্লেয়ার। মাইক্রোসফট উইন্ডোজ, ম্যাক ওএস, লিনাক্স, বিএসডি, সোলারিস সহ প্রায় সবধরনের অপারেটিং সিস্টেমের উপযোগী এবং কোন অপারেটিং সিস্টেমের উপযোগী ভার্সন সাইটে না পাওয়া গেলে আপনি সোর্সকোড থেকেও এটি ব্যবহার করতে পারবেন। সব ধরনের মিডিয়াফাইল অর্থাৎ অডিও ও ভিডিও ফাইল চালানো সম্ভব এই একটি মাত্র মিডিয়া প্লেয়ারে । অন্য কোন সফটওয়্যার বা কোডেক ছাড়াই এটি নিজেস্ব কোডবেজ থেকেই চালাতে পারে সফটওয়্যারটি। ডেক্সটপ কম্পিউটারে ইনস্টলের উপযোগী ছাড়াও এর পোর্টেবল সংস্করণ পাওয়া যায়। যেটি দিয়ে কোন কম্পিউটারে ইনস্টল করা ছাড়াই পেনড্রাইভ বা অন্য কোন পোর্টেবল ডিভাইস থেকে চালানো যাবে সফটওয়্যারটি।


প্রতিনিয়ত এই সফটওয়্যারটি আপডেট করা হচ্ছে, সেই সাথে চলছে নতুন নতুন বৈশিষ্ট সংযোজন এর কাজ। ভিএলসি প্লেয়ারের ১..০ সংস্করণে নতুন বৈশিষ্ট গুলির মধ্যে অন্যতম হল অনলাইন রেডিওVLC মিডিয়া প্লেয়ার ব্যবহার করে ৪০০০এর ও বেশী অনলাইন রেডিও শুনতে পারা যায়। এবং কম্পিউটারে অতিরিক্ত কোন সফটওয়্যার বা বিশেষ কোন প্লাগইন যুক্ত না করেই কেবল মাত্র VLC প্লেয়ার দিয়েই কাজটি করা সম্ভব । তবে ভিএলসি এর ১..০ বা এর পরবর্তর সংস্করণগুলিতেই কেবলমাত্র এই বিশেষ সুবিধাটি পাওয়া যাবে । অনলাইন রেডিও চালানোর অন্যন্য অনেক সফটওয়্যার থেকে এটির সুবিধাটি হল VLC সব অপারেটিং সিস্টেমে চালানো যায় ফলে একই সফটওয়্যার ইন্টারফেস ব্যবহার করতে পারছেন আপনার সবগুলি ওএসএ। যেখানে অনলাইন রেডিও চালানোর প্রায় কোনটিই একাধিক অপারেটিং সিস্টেমে চালানোর সুবিধা নেই।


সাধারণভাবে বৈশিষ্টটি সরাসরি দেখা যায় না । অপশন থেকে চালু করে নিতে হয়। পদ্ধতিটি নিচে বর্ণানা করছি।
ভিএলসি প্লেয়ারের নতুন সংস্করণটি ইনস্টলের পর ওপেন করুন । এবার Media >> Services Discovery মেনু থেকে Shoutcast radio listings এর পাশে টিক চিহ্ন দিন।


এরপর View >> Playlist সিলেক্ট করলে নতুন একটি উইন্ডো ওপেন হবে এবং সেখানে বাম পাশের প্যানেল থেকে Shoutcast radio listings নির্বাচন করুন । এরফলে বিভিন্ন ধরনের গানের ক্যাটেগরীর একটি তালিকা দেখা যাবে সেখান থেকে যে ক্যাটেগরী নির্বাচন করা হবে সেই ধরনের রেডিও স্টেশনের নাম দেখা যাবে।


শুধুমাত্র মিডিয়া প্লেয়ার হিসাবে ব্যবহার করা ছাড়াও এটি মিডিয়া কনভার্টার , IPv4 এবং IPv6 নেটওয়ার্কের সার্ভাবে মিডিয়া ফাইল স্ট্রিমের কাজেও ব্যবহার করা যায়।


VLC এর সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করুন এই সাইট থেকে www.videolan.org/

Advertisements

2 thoughts on “অনলাইন রেডিও শুনুন VLC Media Player থেকে

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s