পিজিনে যুক্ত হল অডিও এবং ভিডিও চ্যাটিংএর সুবিধা

সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেঞ্জিং সফটওয়্যারগুলির মধ্যে ক্রস প্লাটফর্ম আইএম পিজিন অন্যতম। বিশেষ এবং অনন্য কিছু বৈশিষ্টের জন্যই এর জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। Yahoo, MSN, GTalk এর মত বহুল ব্যবহৃত মেসেঞ্জার গুলি দিয়ে কেবলমাত্র নির্দিষ্ট ঐ প্রোটোকলে চ্যাট করা যায়। পিজিনের বিশেষ সুবিধাটা এই যায়গায়। ডিফল্টভাবে পিজিন ১৬টি প্রোটোকল সমর্থন করে, যার মধ্যে রয়েছে Yahoo, MSN, GTalk ইত্যাদি। এটি দিয়ে XMPP প্রোটোকলও ব্যবহার করা যায় ফলেএটির উপর ভিত্তি করে তৈরী সবগুলি চ্যাটিং নেটওয়ার্ক এখানে ব্যবহার করা যাবে। এগুলি ছাড়াও বর্তমান সময়ের জনপ্রিয় সোসাল নেটওয়ার্কিং সাইট ফেইসবুকের চ্যাট অপশনটিও ব্যবহার করা যায় অতিরিক্ত প্লাগইন ব্যবহারের মাধ্যম। এছাড়া রয়েছে irc চ্যাট করার সুবিধা। আরও একটি অনন্য বৈশিষ্ট হল পিজিনে এই সবগুলি প্রোটকলের একাধিক অ্যাকাউন্টে একই সময়ে লগইন থাকা যাবে।

এতগুলি ভালো দিক থাকা সত্ত্বেও পিজিনে একটি সমস্যা ছিল যে এটি দিয়ে এতদিন কেবলমাত্র টেক্সট চ্যাট করা যেত। অডিও বা ভিডিও চ্যাট করার কোন অপশন ছিল না এখানে। ফলে গুগলটক বা ইয়াহু মেসেঞ্জার ব্যবাহরকারীরা কিছুটা অসুবিধার সম্মুখীন হতেন । ২.৬.১ পিজিনের সর্বশেষ সংস্করণে সেই ত্রুটিও দূর করা হয়েছে। প্রাথমিকভাবে XMPP প্রোটকলের জন্য এই সুবিধাটি চালু করা হয়েছে এবং অন্যান্য প্রোটকলের জন্যও কাজ করা হচ্ছে । এর ফলে জিমেইলের মত নেটওয়ার্কের ব্যবহারকারীরা এখন পিজিন দিয়ে অডিও এবং ভিডিও চ্যাট করতে পারবে। পরবর্তী দুই একটি সংস্করণের মধ্যেই অন্যান্যগুলির জন্য এই সুবিধাগুলি চালু হয়ে যাবে বলে জানিয়েছেন পিজিনের ডেভলপাররা। নতুন এই সংস্করণটিতে আরও যে পরিবর্তনগুলি করা হয়েছে তার মধ্যে রয়েছে ইয়াহুর ফাইল ট্রান্সফার পদ্ধতির উন্নতি, ইযাহু বাজ(buzz) সংযোজন, এমএসএন এর ভয়েস ক্লিপ, এনিমেটেড টেক্সট গ্রহন ও পাঠানোসহ গুরুত্বপূর্ণ নিরাপত্তা বাগ বা ত্রুটিগুলি সংশোধন করা হয়েছে। এছাড়াও বিশেষ কিছু বৈশিষ্ট সংযোজনের কাজও পরীক্ষামূলকভাবে চলছে।

অডিও এবং ভিডিও চ্যাট করার অপশনটি উইন্ডোজ বা ম্যাক ব্যবহারকারীরা এখনই ব্যবহার করতে পারবেন না। এটি এই অর্থে বলা হচ্ছে যে এই মুহুর্তে পিজিন ইনস্টল করার জন্য অন্যান্য সংস্করণগুলির মত প্রিকম্পাইলড এক্সিকিউটেবল ফাইল পাওয়া যাচ্ছে না । কেউ আগ্রহী থাকলে পিজিন সাইট (pidgin.im) থেকে সোর্সকোড নামিয়ে (ডাউনলোড করে) কম্পাইল করে ব্যবহার করতে পারেন। তবে উবুন্টু বা ডেবিয়ান ভিত্তিক যেকোন লিলাক্স অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা এখানে একটি বিশেষ সুবিধা পাবেন। সুবিধাটি হল সোর্স কোড কল্পাইল করা ছাড়াও ডেব প্যাকেজগুলি বিনামূল্যে নামাতে পারবেন http://www.getdeb.net/app/Pidgin সাইট থেকে।

Advertisements

3 thoughts on “পিজিনে যুক্ত হল অডিও এবং ভিডিও চ্যাটিংএর সুবিধা

  1. বড়বাবুটা কিচ্চু বুঝে না !
    এই wordpress থিমটার কথা বলছেন মাহমুদ ভাই
    এইটা দেখতে সুন্দর না, আর ফন্ট খুব ছোট আসে
    ২.৬.১ এ ইয়াহু বাজ সংযোজন হয়েছে কোথায় ? খুজে পাচ্ছি না
    আমি এক্সপি ব্যবহার করি।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s