বিজয় দিয়ে লেখা ফাইল পড়ুন উবুন্টুতে

উবুন্টুতে সব ধরনের লেখার কাজে ইউনিকোড ফন্ট ব্যবহার করা হয়। তবে উইন্ডোজে অনেকেই আছেন যারা বিজয় সফটওয়্যার ব্যবহার করে লিখে থাকেন । সর্বশেষ সংস্করণটি ছাড়া আগেরগুলি ইউনিকোডে লেখা যায় না। আসকির ইংরেজী অক্ষরগুলি একটি বিষয় পদ্ধতিতে বাংলা দেখা যায়। বিজয়ের কোন লিনাক্স সংস্করণ না থাকার কারনে উবুন্টুতে বিজয়ের মত লেখা যায় না। তবে বিজয় দিয়ে লেখা ফাইলগুলি উবুন্টুতে পড়া যায় বিশেষ কোন কষ্ট করা ছাড়াই। ফাইলটি বিজয়ের যে ফন্ট দিয়ে লেখা সেই ফন্টটি উবুন্টুতে ইনস্টল করে নিতে হবে।
যেমন যদি SutonnyMJ দিয়ে লেখা কোন ফাইল উবুন্টুতে পড়তে চাইলে SUTOM__.TTF ফন্টটি ইনস্টল করতে হবে । ইনস্টল করার কাজটি ও সহজ।
কীবোর্ড থেকে Alt+F2 একসাথে চাপলে Run Application নামে একটি নতুন উইন্ডো ওপেন হবে। সেখানে লিখতে হবে gksu nautilus . কমান্ডটি লিখে Enter বাটনটি চাপলে একটি ফাইল ব্রাউজার ওপেন হবে। সেখানে একবার Up বাটন চাপতে হবে। এবার নিচের ফোল্ডারগুলি পর পর খুজে বের করে ফন্টটি সেখানে পেস্ট করে দিতে হবে।

usr >> share >> fonts >> truetype

ওপেন অফিসের কোন প্রোগ্রাম অন করা থাকলে বন্ধ করে আবার চালু করুন । এবার বিজয় সফরওয়্যার ব্যবহার করে লেখা যে কোন ধরনের ফাইল পড়তে পারবেন ।

Advertisements

One thought on “বিজয় দিয়ে লেখা ফাইল পড়ুন উবুন্টুতে

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s