কথা বলা উবুন্টু

উইন্ডোজে লেখা পড়ে শোনানোর জন্য বেশ কিছু সফটওয়্যার পাওয়া যায়। এই রকম espeak নামের একটি সফটওয়্যার উবুন্টুতে প্রথম থেকেই দেয়া থাকে। টারমিনাল থেকে এটি ব্যবহার করা যায়। যেমন টারমিনালে

espeak “we live in bangladesh”

লিখে enter বাটন চাপলে উবুন্টু সেটি পড়ে শোনাবে। পড়া বন্ধ করতে চাইলে Ctrl+d চাপতে হবে।
Orca screen reader এর সাথে এটি যৌথভাবে কাজ করছে। আপনি চাইলে Orca screen reader প্রোগ্রামটিও চালু করে নিতে পারেন । এজন্য টাইটেলবার থেকে System >> Preferences >> Assistive Technologies নির্বাচন করেতে হবে। এটি ওপেন করলে যে উইন্ডোটি দেখা যাবে সেখান থেকে Enable assistive technologies এর পাশে টিক চিহ্ন দিতে হবে। এরপর একবার লগআউট করে লগইন করতে হবে অথবা কীবোর্ড থেকে Ctrl+ Alt+ Backspsce বাটন চাপুন। নুতন লগইনের পর System >> Preferences >> Preferred Applications ওপেন করুন। এবার Accessibility ট্যাব থেকে Run at start under the Visual heading এর পাশে টিক চিহ্ন বসিয়ে দিন। এরপর আবার লগআউট করে লগইন করতে হবে।

টারমিনাল থেকে চালানোর সময় আপনি চাইলে ডিফল্ট ভয়েস পরিবর্তন করে শুনতে পারবেন। যেমন নিচের কমান্ডটি টারমিনালে চালালে জামাইকান ইংরেজীতে শুনতে পাওয়া যাবে।

espeak -s 140 -v en-westindies “How about a nice game of chess?”

কি কি ভাষার জন্য এটি ব্যবহার করা যাবে সেটি জানতে নিচের কমান্ডটি ব্যববহার করুন।

espeak –voices=en

কমান্ডটিতে -s নামের আরও একটি কমান্ড ব্যবহার করা হয়েছে। প্রতি মিনিটে কতগুলি করে শব্দ পড়ে শোনানো হবে তা ঠিক করে দেয়া যায় এই কমান্ডের মাধ্যমে। সাধারণভাবে মিনিটে ১৭০টি শব্দ পড়ে শোনানো হয়। অনেক বড় কোন লেখা শোনার সময় এত দ্রুত পড়লে বুঝতে অসুবিধা হতে পারে সেক্ষেত্রে এর মান কমিয়ে ব্যবহার করা যায়।

Advertisements

2 thoughts on “কথা বলা উবুন্টু

    • ধন্যবাদ আপনার মতামতের জন্য।
      আপনার ব্লগটা দেখলাম, ভালো লাগলো । সময় করে সব লেখা গুলিও পড়ে ফেলবো। তবে আমি বাংলা ব্লগ পছন্দ করি। ইংরেজী ব্লগের তুলনায় বাংলা ব্লগের সংখ্যা খুবই কম। এটি বাড়ানো উচিত বলে আমার মনে হয়।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s