গুগল ক্রোম অপারেটিং সিস্টেম

“গুগল ক্রোম ওয়েব ব্রাউজার” রিলিজের মাত্র নয় মাসে পরই গত বুধবার গুগল ঘোষনা করেছে যে খুব শিঘ্রই তারা “গুগল ক্রোম অপারেটিং সিস্টেম” নামের নতুন একটি প্রকল্প চালু করতে যাচ্ছে। ক্রোম ওয়েব ব্রাউজারের বর্ধিত রূপ বলা চলে এই অপারেটিং সিস্টেমকে।

গুগল ক্রোম ওএস একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম যেটি মূলত “নেটবুক” গুলির উদ্দেশ্যে তৈরী করা হচ্ছে। এই বছরের শেষের দিকে তারা এই অপারেটিং সিস্টেমের সোর্স কোড সকলের জন্য উন্মুক্ত করবে এবং গুগল ক্রোম ওএস সহ নেটবুকগুলি বাজারে পাওয়া যাবে ২০১০ এর মাঝামাঝি সময়ের দিকে। এই লক্ষে কিছুদিনের মধ্যেই ওপেনসোর্স কমিউনিটিগুলির সাথে কাজ শুরু করবে গুগল।

খুব অল্প রিসোর্স ব্যবহার করেই এটি খুব দ্রুত কম্পিউটারের কাজগুলি  করতে পারবে এই ওএস। সেই সাথে এটির ব্যবহার পদ্ধতিও করা হবে অনেক সহজ। ক্রোম ওয়েব ব্রাউজারেই এই অপারেটিং সিস্টেমটির মূল সফটওয়্যার এবং অন্যান্য প্রয়োজনীয় কাজগুলি করার জন্য সফটওয়্যারের পরিবর্তে ওয়েব অ্যাপলিকেশন ব্যবহার করা হবে। গুগলের ওয়েব অ্যাপলিকেশনগুলি ছাড়াও যেকেউ এই অপারেটিং সিস্টেমের জন্য অ্যাপলিকেশন তৈরী করতে পারবে। এমন  নির্মানকৌশল( Architecture) ব্যবহার করে এটি তৈরী করা হচ্ছে যেন এটির জন্য তৈরী করা অ্যাপলিকেশনগুলি পরিচিত অন্যান্য ওএস যেমন উইন্ডোজ, লিনাক্স বা ম্যাক এ চালানো যায়  । ভাইরাস, ম্যালওয়্যার ও ট্রোজান থেকে মুক্ত এই অপারেটিং সিস্টেমটির মূলভিত্তি হিসাবে ব্যবহার করা হচ্ছে লিনাক্স কার্নেল। তবে ইউজার ইন্টারফেসটি গুগল নিজেদের মত নতুন করে তৈরী করবে। x86 এবং ARM দুই ধরনের চিপসেটের উপযোগী এই অপারেটিং সিস্টেম।
অ্যানড্রয়েডের সাথে কিছু কিছু অংশে মিল থাকলেও এই দুটি সম্পূর্ণ ভিন্ন প্রকল্প । অ্যানড্রয়েড যেখানে এ্যামবেডেড ডিভাইসগুলির জন্য উদ্দেশ্যে তৈরী করা সেখানে ক্রোম অপারেটিং সিস্টেমটি নেটবুক থেকে শুরু করে একটি পূর্নাঙ্গ ডেক্সটপের সকল ধরনের কাজ করার উপযোগী।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s