Teat your site in different browser

একটি ওয়েবসাইট তৈরীর পর নির্মাতারা কাজ হল বিভিন্ন ওয়েব ব্রাউজারে ও বিভিন্ন অপারেটিং সিস্টেমে সাইটটি ওপেন করে দেখা। কারণ এমন হতে পারে যে তৈরী করা ওয়েবসাইটটি একটি ব্রাউজারে ঠিকভাবে দেখ গেলেও অন্যব্রাউজারে ঠিকভাবে সঠিক ফরম্যাট অনুযায়ী দেখা যাচ্ছে না। ফলে এতকষ্ট করে তৈরী করা সাইটি ঐ ব্রাউজার ব্যবহাকারীর ঠিকভাবে দেখতে পারবে না । কিন্তু সাইটি সঠিকভাবে পরীক্ষা করতে হলে একাধিক কম্পিউটার থাকতে হবে অথবা কোন ভার্চুয়াল মেশিনের সাহায্যে এই কাজগুলি করা যেতে পারে।

Adobe Browser lab (https://browserlab.adobe.com/); Adobe এর একটি নতুন সুবিধা এখানে একই ওয়েবসাইট বিভিন্ন অপারেটিং সিস্টেমের ব্রাউজারগুলিতে ওপেন করলে কেমন দেখা যাবে তা দেখার ব্যবস্থা রাখা হয়েছে। এবং এখানে ফলাফল দেখা যায় প্রায় সাথে সাথে। এখানে ফায়ারফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার, সাফারি এর সবগুলি ভার্সনে এবং উইন্ডোজ, ম্যাক ও লিনাক্সে পরীক্ষা করার সুযোগ আছে । এই সেবাটি বর্তমানে বিনামূল্যে পাওয়া যাচ্ছে, এবং এটি ব্যবহার করতে রেজিস্ট্রেশন বা কোন সফটওয়্যার ইনস্টল করার প্রয়োজন নেই।

browsershots (http://browsershots.org/)নামের আরও একটি ওয়েব সাইট রয়েছে যেখান থেকে এই কাজটি করা যায়। এখানকার বিশেষ সুবিধাটি হল এখানে বিভিন্ন অপারেটিং সিস্টেমের  ৮০টিরও বেশী ভার্সনেও ওয়েব ব্রাউজারে পরীক্ষা করা যায়। এমনকি মনিটরের রেজ্যুলেশন, কালার ডেপ্টথ, জাভা, জাভা স্ক্রিপ্ট, ফ্ল্যাশ এর ভার্সনসংখ্যা উল্লেখ করেও পরীক্ষা করতে পারেন । তবে এখানে পরীক্ষা করতে দিয়ে কিছুটা সময় অপেক্ষা করতে হতে পারে। এখানে দেখে সাইটে নির্দিষ্ট পরিবর্তন করার মাধ্যমে আপনার সাইটের উন্নতি করতে পরেন।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s