USB3 সফটওয়্যার সাপোর্ট প্রথম লিনাক্সে

সেপ্টেম্বর ২০০৭ এ ইন্টেলের পক্ষ থেকে ইউএসবি-৩ এর উপর তাদের কাজের অগ্রগতি দেখানো হয়। ইউএসবি-৩ ইউএসবি-২ এর পরবর্তী প্রষুক্তি। এখানে তথ্য আদান প্রদানের গতি বাড়ানো হয়েছে অনেকগুন। সাধারন ভাবে এটি ৫০০ মেগাবাইট তথ্য প্রতি সেকেন্ডে আদান প্রদান করতে পারবে এখানে “সুপারস্পীড” নামে নতুন একটি মোড যুক্ত করা হয়েছে যে মোডে তথ্য আদান প্রদানের গতি প্রতি সেকেন্ডে ৫ গিগাবাইট। ইউএসবি-৩ এ সংযুক্ত তারের দৈর্ঘ্যের কথা নির্দিষ্টভাবে বলা না থাকলেও দৈর্ঘ্য ৩ মিটারের মধ্যে থাকলে সুপারস্পীড মোড ঠিকভাবে কাজ করবে।

গত সপ্তাহে “ইন্টেল ওপেন সোর্স টেকনোলজী সেন্টারে” কর্মরত Sarah Sharp নামের একজন লিনাক্স ডেভলপার জানায় যে তারা লিনাক্সে ইউএসবি-৩ হার্ডওয়্য়ার চালানোর উপযোগী সফ্টওয়্যার তৈরী করেছেন। ইউএসবি-৩ এর উপযোগী সফটওয়্য়ার তৈরীর জন্য বর্তমানে NEC, HP, Microsoft এর মত প্রতিষ্ঠানগুলি কাজ করলেও সর্বপ্রথম লিনাক্সের জন্য সাপোর্ট সফটওয়্যার তৈরী করা সম্ভব হয়েছে।
লিনাক্সের পরবর্তী কার্নেল ২.৬.৩১ এ এটি যু্ক্ত করা হবে। আশাকরা হচ্ছে সেপ্টেম্বর থেকে সাধারন ব্যবহারকারীরা নতুন কার্নেলের সাথে এটি ব্যবহার করতে পারবে । তবে যারা এতদিন অপেক্ষা করতে চান না তারা যেন এই সফটওয়্যারটা কার্নেলে যু্ক্ত করেতে পারেন তার পদ্ধতি দেয়া আছে এই ওয়েব সাইটে http://sarah.thesharps.us/। বেশ কিছু হার্ডওয়্য়ার প্রস্তুতকারী প্রতিষ্ঠান জানিয়েছে তারা ২০০৯ সালের শেষের দিকে ইউএসবি-৩ হা্র্ডওয়্যার ব্যাপকভাবে বাজারজাত করবে । মাইক্রোসফট তাদের নতুন “উইন্ডোজ ৭” এ এই সুবিধা দেবে জানালেও এখন পর্যন্ত তাদের উদ্ভাবনের খবর প্রকাশ করেনি।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s