নামানোর আগে খুলে দেখুন আর্কাইভ ফাইলটি

ইন্টারনেট থেকে যারা ওয়ালপেপার, টিউটোরিয়াল বা অন্যান্য ফাইল নামন প্রায় সময়ই দেখা যায় অনেকগুলি ফাইল একসাথে সংকুচিত করে একটি বান্ডেল হিসাবে থাকে। কোন কোন ক্ষেত্রে দেখা যায় ১০১২টি পছন্দের ফাইল পাওয়ার জন্য কখনও হয়তো ১০০ মেগাবাইটের বান্ডেল ফাইলটি নামাতে হয় কিন্তু সেখানকার সবগুলি ফাইল আমাদের প্রয়োজন হয় না ।
Wobzip(http://www.wobzip.org/index.php) সাইটটি এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে। কোন বান্ডেল প্যাকেজ নামনোর আগে এই ওয়েব সাইটের মাধ্যমে দেখে নেয়া যাবে যে ঐখানে কি কি ফাইল আছে। এমন কিছু আর্কাইভ ফাইল আছে যেগুলি পাসওয়ার্ড ব্যবহার করে খুলতে হয় সে ধরনের ফাইলগুলিও এখান থেকে খোলা যাবে।  এরপর সেখান থেকে আপনার প্রয়োজনীয় নির্দিষ্ট ফাইলটি নামাতে পারবেন।

ওয়েব সাইটি ওপেন সোর্স আর্কাইভ ম্যানেজার 7zip ব্যবহার করে তৈরী করা হয়েছে ফলে ZIP, RAR, ISO, TAR, 7z এর মত যে ফরম্যাটগুলি ঐ সফটওয়্যার সমর্থন করে সেই সবগুলি ফাইলই এখানে ব্যবহার করা যাবে। এছাড়া আপনার কম্পিউটারের ফাইলগুলিও এখান থেকে আনকম্প্রেস করে নিতে পারবেন।  এখানে একটি হ্যাস ফাংশনএর মাধ্যমে কাজটি করা হয় ফলে আপনার আপলোড করা ফাইলগুলি যে সেখানে থেকে যাবে এবং অন্য কেউ এটি ব্যবহার করতে পারবে এমনটি ভাবার কোন কারন নাই। তাছাড়া সম্পূর্ণ নিশ্চিত হবার জন্য কাজ শেষ করে Delete All Files নামের অপশনটি ব্যবহার করতে পারেন।

Advertisements

2 thoughts on “নামানোর আগে খুলে দেখুন আর্কাইভ ফাইলটি

  1. Webzip ফাইলকে Uncompress করে ঠিক কিন্তু “নামানোর আগে খুলে দেখুন আর্কাইভ ফাইলটি” এই কথাটি ভুল এটি অনলাইনথেকে ডায়রেক্টী ফাইলকে Uncompress করে না।http://amitsantra.wordpress.com/2009/01/31/webzip/ এখানে এর সম্বধ্যে একটি পোস্ট আছে।আর যদি অনলাইনথেকে ডায়রেক্টী ফাইলকে Uncompress করার থাকে তবে http://amitsantra.wordpress.com/2009/01/28/archview/
    এই পোস্টটি দেখতে পারেন।যদি আমার কমেন্টসের মধ্যে কিছু ভুল থাকে তবে মাফ করবেন।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s