Youtube থেকে ভিডিও ডাউনলোডের ৫ ধরনের পদ্ধতি

অনলাইনে বিনামূল্যে ভিডিও দেখা যায় অনেকদিন আগে থেকেই। Youtube বা Metacafe এর মত এখন এমন অনেক ওয়েবসাইট আছে যেখানে আপনি বিভিন্ন বিষয়ভিত্তিক ভিডিও দেখতে পাবেন। এধরনের সাইটগুলির মধ্যে Youtube সবচাইতে জনপ্রিয়, কিন্তু এখানে একটি অসুবিধা হল আপনি যদি পছন্দের ভিডিওগুলি যদি আপনি আপনার কম্পিউটারে সংরক্ষন করতে চান তবে সরাসরি ডাউনলোড করার কোন অপশন পাবেন না। তবে ডাউনলোড করা যাবে না এমনটি না, ডাউনলোড করার এমনই কিছু পদ্ধতির কথা আলোচনা করছি এখানে।

১. এক ক্লিক এ শুরু হবে ডাউনলোড

KeepVid.com একটি ওয়েব বেজড ভিডিও ডাউনলোড ম্যানেজার । হয়তো আপনি এমন একটি কম্পিউটার ব্যবহার করছেন যেখানে আপনার সফটওয়্যার ইনস্টলের অনুমতি নেই। কখনও এমন হয় যে আপনার নতুন সফটওয়্যার ইনস্টলের মত সময় বা ইচ্ছা নেই সেক্ষেত্রে ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে এটি আপনার কাজে লাগতে পারে। এটি ব্যবহার করে ডাউনলোড করাও অনেক সহজ। যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটিও URL (সাইটির ঠিকানা) এখানকার খালি জায়গাটিতে পেস্ট করে দিন এবার Dawnload বাটনটিতে ক্লিক করলেই একটি লিংক দেখা যাবে যেটি দিয়ে আপনি ভিডিওটি .flv ফরম্যাটে বা কোন কোন ক্ষেত্রে .mp4 বা .aiv(HD) ফরম্যাটে ডাউনলোড করতে পারবেন। এটি ব্যবহার করে আপনি এধরনের আরও অনেক ওয়েবসাইট যেমন Metacafe থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

এখানকার বুকলেট-টি যুক্ত করে আপনি একটি মাত্র ক্লিক করেই ভিডিও ডাউনলোড করতে পারবেন। এছাড়া ডাউনলোডের জন্য এখানে দুটি টুল পাওয়া যাবে।

২. URL থেকেই ডাউনলোড করা

Youtube এর ভিডিও ডাউনলোডের আরও একটি ভালো পদ্ধতি হল যে ঢিবিও ডাউনলোড করতে চান সে সে লিংকটিতে kiss শব্দটি যুক্ত করে দেয়া । তাহলে আপনি ডাউনলোড করার জন্য লিংক পাবেন । যেমন ভিডিওটির লিংক যদি হয় http://www.youtube.com/watch?v=ldwLwlmFijM তবে আপনি “youtube” শব্দটির পূর্বে “kiss” শব্দটি যুক্ত করে দেবেন তখন ওয়েব সাইটটির ঠিকানা হবে http://www.kissyoutube.com/watch?v=ldwLwlmFijM । তবে এটি ঠিমত  কাজ করার জন্য কম্পিউটারে জাভা ইনস্টল করা থাকতে হবে।


৩. সফটওয়্যার ইনস্টল ছাড়াই ফরম্যাট পরিবর্তন করে ডাউনলোড

Vixy.net একটি ওয়েব বেজড ডাউনলোড ম্যানেজার সেই সাথে এটি একটি ভিডিও কনভার্টার । উইন্ডোজ মিডিয়া প্লেয়ার বা রিয়েল প্লেয়ারের মত অনেক জনপ্রিয় মিডিয়া প্লেয়ারেই .flv ফরম্যাটের ভিডিও চালানো যায় না। তাই আপনি চাইলে ডাউনলোড করার সময়ই ফরম্যাট পরিবর্তন করে নিতে পরবেন। এখানে আপনি AVI, 3GP, and MOV বা mp3 হিসাবেও ডাউনলোড করতে পারবেন। ভিডিওটির লিংক লিখে ফরম্যাট সিলেক্ট করে Start বাটনে ক্লিক করলে ডাউনলোড শুরু হবে।


৪. YouTube ডাউনলোড সফটওয়্যার

ডাউনলোডের জন্য বিভিন্ন সফটওয়্যারও ব্যবহার করতে পারেন । YouTube Downloader তেমনই একটি ডাউনলোড ম্যনেজার Download.com ওয়েবসাইট থেকে আপনি বিনামূল্যে নামিয়ে ব্যবহার করেত পারবেন। ভিডিওটির ঠিকানা টেক্সট বক্সে লিখে ডাউনলোড করা যাবে , এখানে ফরম্যাট পরিবর্তন করে ও ডাউনলোড করা যায়।

৫. ফায়ারফক্স প্লাগইন ব্যবহার করা

যেকোন ওয়েব সাইট থেকে ভিডিও ডাউনলোর করার সবচাইতে ভালো পদ্ধতি হল মজিলা ফায়ারফক্সের Download Helper অ্যাড অনটি ব্যবহার করা । কয়েকশত ওয়েব সাইটথেকে এটি ব্যবহার করে ভিডিও নামানো যায়। যে কোন ওয়েনসাইটে ডাউনলোড করার মত কোন মিডিয়া ফাইল থাকলে অ্যাড্রেস বারের পাশে একটি আইকনের এনিমেশন চলতে থাকে থেকে সেখানে ক্লিক করলে ডাউনলোড শুরু হয়। Youtube এ ভিডিও ফাইলগুলির পাশে  একটি আইকনটি দেখতে পাবেন যেখানে ক্লিক করলে ডাউনলোডের অপশন পাবেন।

এগুলি ছাড়াও ডাউনলোড করাড অনেক পদ্ধতি ও সফটওয়্যার আছে । সেগুলি সংগ্রহ করেও আপনি ব্যবহার করতে পারেন।

Advertisements

2 thoughts on “Youtube থেকে ভিডিও ডাউনলোডের ৫ ধরনের পদ্ধতি

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s