উবুন্টুতে ওপেন অফিস ৩ ইনস্টল করা

উবুন্টু ইনস্টলের সাথে সাথে ওপেন ওফিস ইনস্টল হয়ে যায়। তবে এটি ওপেন অফিসের ২.৪.১ ভার্সন। এমনকি গত জানুয়ারীর ১৫ তারিখে রিলিজ পাওয়া উবুন্টু ৮.০৪.২ -এ ও ওপেন অফিসের নতুন ভার্সন অন্তর্ভুক্ত করা হয় নাই। তবে আপনি চাইলে এই ভার্সনটি আপডেট করতে পারেন বা নতুন ভার্সনটি ইনস্টল করে আগেরটি সহ দুটি একসাথে ব্যবহার করতে পারেন।
তবে আগেরটির সাথে ব্যবহার করতে চাইলে মেনুতে ওপেন অফিস ওপেন করার অপশনটি নিজের যুক্ত করে নিতে হবে। কিন্তু যদি আগের ভার্সনটি ডিলিট করে নতুন এই ভার্সনটি ইনস্টল করা হয় তবে আগের যায়গাতে ওপেন অফিসের সবগুলি এপ্লিকেশনের নাম দেখা যাবে।
ও পদ্ধতি পরপর নিচে দেখানো হল।

ওপেন অফিস ৩.০ ইনস্টল করা

নিচের পদ্ধতি অনুসরন করে আপনি উবুন্টু ৮.০৪ ওপেন অফিস ৩.০ ইনস্টল করতে পারবেন। এভাবে ইনস্টল করলে ওপেন অফিসের আগের ভার্সনটি থাকবে তবে আপনি যদি শুধু মাত্র নতুন ভার্সনটি ব্যবহার করতে চান তবে আপনি সিন্যাপ্টিক প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে আগের ভার্সনটি মুছে ফেলতে পারেন। নতুন ইনস্টলের জন্য http://download.openoffice.org/other.html ঠিকানা থেকে Linux DEB ভার্সনটি ডাউনলোড করুন। আপনি Download লিখাটির ওপর ক্লিক করলে এই ডাউনলোড শুরু হবে।

ডাউনলোড শেষ হলে (Applications >> Accessories >> Terminal থেকে) টারমিনাল ওপেন করুন।

এবার আপনি যেখানে ফাইলটি ডাউনলোড করেছেন সে ডিরেক্টরীটি (ফোল্ডারটি) টারমিনাল থেকে ওপেন করুন। যদি আপনি ডেক্সটপ-এ ডাউনলোড করে থাকেন তবে টারমিনালে নিচের মত কমান্ড লিখুন।

cd Desktop

যে ফাইলটি ডাউনলোড করেছেন সেটি এটি কম্প্রেস করা ফাইল এটিকে প্রথমে আন-কম্প্রেস করতে হবে। এজন্য নিচের কমান্ডটি লিখুন।

tar xvfz OOo_3.0.0_LinuxIntel_install_en-US_deb.tar.gz

ওপেন অফিস ইনস্টলের জন্য প্রয়োজনীয় ফাইলগুলি যে ডিরেক্টরীতে (ফোল্ডারে)রয়েছে সেটি ওপেন করতে হবে। টারমিনালে লিখুন ;

cd OOO300_m9_native_packed-1_en-US.9358/DEBS/

এবার নিচের কমান্ডটি ব্যবহার করে আপনি ওপেন অফিস ৩.০ ইনস্টল করে ফেলতে পারবেন। কমান্ডটি লিখে Enter চাপলে আপনাকে পাসওয়ার্ড লিখতে বলা হবে। কিন্তু যখন আপনি পাসওয়ার্ডটি লিখবেন তখন লেখা গুলি দেখা যাবে না তবে কেবলমাত্র সঠিক পাসওয়ার্ড লিখলেই কমান্ডটি কাজ করবে। এরপর ইনস্টল শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

sudo dpkg -i *.deb

এবার মেনুতে সফটওয়্যারের নাম গুলি অন্তর্ভুক্ত করতে হবে। নিচের কমান্ড দুটি পরপর প্রয়োগ করলে Applications >> Office এ নাম গুলি যুক্ত হবে যাবে; যদি আগের ভার্সনটি আগে থেকেই মুছে ফেলা হয়ে থাকে। যদি আগের ভার্সনটি মুছে ফেলা না হয়ে থাকে তবে আপনি নিচের লিখা গুলির মত Error মেসেজ দেখতে পারেন।

cd desktop-integration/

sudo dpkg -i openoffice.org3.0-debian-menus_3.0-9354_all.deb

ERROR মেসেজ

saikat@saikat-desktop:~/Desktop/OOO300_m9_native_packed-1_en-US.9358/DEBS/desktop-integration$ sudo dpkg -i openoffice.org3.0-debian-menus_3.0-9354_all.deb [sudo] password for saikat: Selecting previously deselected package openoffice.org-debian-menus. dpkg: regarding openoffice.org3.0-debian-menus_3.0-9354_all.deb containing openoffice.org-debian-menus: openoffice.org-core conflicts with openoffice.org-unbundled openoffice.org-debian-menus provides openoffice.org-unbundled and is to be installed. dpkg: error processing openoffice.org3.0-debian-menus_3.0-9354_all.deb (–install): conflicting packages – not installing openoffice.org-debian-menus Errors were encountered while processing: openoffice.org3.0-debian-menus_3.0-9354_all.deb saikat@saikat-desktop:~/Desktop/OOO300_m9_native_packed-1_en-US.9358/DEBS/desktop-integration$

ঠিকমত ইনস্টল শেষ হলে Applications >> Office মেনুটি নিচের মত দেখা যাবে। ইনস্টল শেষ করার পর আপনি ডেক্সটপ থেকে ওপেন অফিসের ফোল্ডার গুলি মুছে ফেলতে পারেন।

আপনি যদি আগেরটি ও নতুনটি একসাথে ব্যবহার করতে চান তবে আপনাকে ওপেন অফিস ৩.০ এর জন্য মেনুতে একটি অপশন যুক্ত করতে হবে।
উপরের টাস্কবারে Applications লিখাটির উপর মাউসের ডান বাটন ক্লিক করলে একটি মেনু ওপেন হবে যেখান থেকে Edit Menus সিলেক্ট করতে হবে।

এবার ওপেন হওয়া উইন্ডো থেকে Applications >> Office নির্বাচন করে New Item এ ক্লিক করুন। Create Launcher নামে একটি উইন্ডো ওপেন হবে।

Name হিসাবে OpenOffice3.0 লিখতে পারেন। Command এর পাশের Browse বাটনটিতে ক্লিক করুন। এবার /opt/openoffice.org3/program ফোল্ডার থেকে soffice নির্বাচন করুন অথবা Command এর পাশের খালি জায়গাটিতে নিচের লাইনটি লিখে দিন।

/opt/openoffice.org3/program/soffice

এবার OK বাটনটিতে ক্লিক করলে মেনুতে যুক্ত করা হয়ে যাবে।

পরবর্তীতে ওপেন করতে চাইলে Applications >> Office >> OpenOffice3.0 নির্বাচন করুন।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s