প্রথম আলো পড়ুন ইউনিকোডে

বাংলাদেশের সবচাইতে জনপ্রিয় পত্রিগুলোর মধ্যে প্রথম আলো একটি ।  কিন্তু এটির অনলাইন সংস্করনটি এখনও ইউনিকোডে রুপান্তররত করা হয় নি।  এটি মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরারে সঠিক ভাবে দেখা যায় এবং বিশেয কয়েকটি ফন্ট ইনস্টল করলে মজিলা-ফায়ারফক্স বা অন্যান্য ওয়েব সাইট ব্রাউজারে দেখা যায়। তবে যারা লিনাক্সের মত মুক্ত অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তাদের জন্য অনলাইন সংস্করনটি দেখার কোন পদ্ধতি ছিল না।

খুব অল্প কিছু দিন আগে এম. এম. রিফাত-উন-নবী নামের এক তরুন কম্পিউটার প্রোগ্রামার মজিলা-ফায়ারফক্স ওয়েব সাইট ব্রাউজারটির জন্য “পরশমনি” নামে একটি অ্যাড-অন তৈরী করেন যেটি ব্যবহার করে প্রথমআলো পত্রিকাটি ইউনিকোডে পড়তে পারা যায়।

ডাউনলোড লিংক: https://addons.mozilla.org/en-US/firefox/addon/9975

এটির এখনও সম্পূর্ন ভার্সন বের হয় নি তাই এটি ডাউনলোড করতে প্রথমে মজিলার অ্যাকাউন্টে লগইন করতে হবে।  অ্যাকাউন্ট না থাকলে বিনামূল্য তৈরী করা যায়। তবে আপনারা বিকল্প ঠিকানা থেকেও ডাউনলোড করতে পারবেন।

http://www.vistaarc.com/downloads/poroshmoni/

ডাউনলোড করে ইনস্টলের পর ব্রাউজারটি রিস্টর্ট করতে হবে।  ইনস্টলের পর আপনারা বিশেষ কিছু অসুবিধার সম্মুখীন হতে পারেন । যেমন আপনার কম্পিউটারে যদি “বংশি আলপোনা” নামের ফন্টটি ইনস্টল করা থাকে তবে আপনি যুক্তাক্ষরগুলো ভাঙ্গা ভাঙ্গা অর্থাৎ অক্ষরগুলো আলাদা আলাদা ভাবে দেখতে পাবেন । ফন্টটি আনইনস্টল করলেই লিখা ঠিক ভাবে দেখা যাবে।

আবার হয়তো ফন্টটি অনেক ছোট মনে হতে পারে বা হয়তো ফন্টটি পরিবর্তন করতে চাইতে পারেন। ফন্ট ছোট হলে Ctrl ও + সুইচদুটি একসাথে চাপলে ফন্ট বড় হতে থাকবে । আর ফন্ট পরিবর্তের জন্য উইন্ডোজে “Font Fixer” নামে একটি সফটওয়্যার ব্যবহার করতে পারেন।

এই সমস্যা গুলো উইন্ডোজ অপারেটিং সিস্টেমে হতে পারে তবে লিনাক্সের মত মুক্ত অপারেটিং সিস্টেমে এধরনের কোন সমস্যা হবার কথা না। তবে ফন্ট বড় করতে চাইলে একই পদ্ধতিতেই বড় করতে পারবেন।

আপনাদের আবারও জানিয়ে রাখছি এটি এখনও বেটা পর্যায়ে রয়েছে , আপনারা যদি কোন ত্রুটি বা বাগ খুজে পান তবে নিচের ঠিকানায় জানাতে পারেন।

to[dot]rifat+poroshmoni[at]gmail[dot]com

Advertisements

One thought on “প্রথম আলো পড়ুন ইউনিকোডে

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s