অনলাইন অফিস স্যুট

আমাদের অনেকেই আছি যারা দিনের বেশীর ভাগ সময়ই অনলাইনে থাকি। বিভিন্ন প্রোজেক্টে কাজ করা ছাড়াও বিভিন্ন কাজই এখন অনলাইনে করা হয়ে থাকে। তাই দেখা যায় আপনার ডেক্সটপের হার্ডডিস্কে যে ফাইলটি রেখে এসেছেন তা আপনার অফিসে, বা কাজের স্থানে দরকার। এরকম পরিস্থিতি হতে রেহাই পেতে ওয়েব অ্যাপলিকেশন ব্যাবহার করতে পারেন। ডেক্সটপ অ্যাপলিকেশনের বিকল্প হিসাবে কয়েকটি ওয়েব অ্যাপলিকেশনের বর্ণনা এখানে দেয়া হল।

Zoho
http://www.zoho.com/
অনলাইন অফিস স্যুট। যে কোন ডেক্সটপ অফিস স্যুটের বিকল্প হিসাবে ব্যাবহার করতে পারেন।  ওয়ার্ড প্রসেসর, স্প্রেড শিট, প্রেজেন্টেশন তৈরী করা যায়।  অনলাইন অফিস স্যুট গুলার মধ্যে এটি সবচাইতে ভালো। এছাড়া এখানে একটা উইকি পেজও পাওয়া যায়। নোটবুক, কাজের তালিকা তৈরী, চ্যাট ইত্যাদি সহ আরও অনেক অপশন পাওয়া যাবে এখানে।

Flauntr
http://www.flauntr.com/
ইমেজ এডিটর। একথা বলা যাবে না এটি ফটোশপ-এর বিকল্প সফটওয়্যার কিন্তু সাধারণ ছবি এডিট করা বা ছবিতে কোন এফেক্ট দেয়ার জন্য এটি ব্যাবহার করা যায়।  সরাসরি আপলোড করে বা বিভিন্ন ওয়েব অ্যালবামের থেকেও এখানে ছবি এডিট করা যায়।  খুব বেশি সময় ও লাগবে না কাজ গুলা আয়ত্ব করতে। ব্যাবহার করে দেখতে পারেন।

Xdrive
http://www.xdrive.com/
অনলাইন স্টোরেজ। বর্তমানে অনেক ওয়েব সাইটই অনলাইন স্টোরেজ সুবিধা দেয়। কিন্তু এখানে আপনি পাচ্ছেন ৫ গিগাবাইট জায়গা। একটা মজার ব্যাপার হল এখানকার বিল্টইন মিউজিক প্লেয়ার দিয়ে আপনার রাখা গান গুলা অনলাইন থেকেও শুনতে পারবেন। এর ডেক্সটপ ক্লায়েন্ট ব্যাবহার করে এই কাজ গুলা আরও সহজে করা যাবে।তবে এটি ব্যাবহার করতে হলে aol এর একটি ইমেইল অ্যাকাউন্ট থাকতে হবে।

Zenbe
http://www.zenbe.com/
ইমেইল অ্য়াকাউন্ট ও ইমেইল ক্লায়েন্ট। এটি অনেকটা মাইক্রোসফট আউটলুকের মত।  যে কোন ইমেইল অ্যাকাউন্ট এখানে ব্যাবহার করা যাবে। সবচাইতে ভালো যে বিষয়টি সেটি হল এখানে অনেক ধরনের সুবিধা একসাথে পাওয়া যাবে। যেমন ইমেইল ক্লায়েন্ট, চ্যাট, ফাইল শেয়ার করা, ক্যালেন্ডার, twitter, facebook, googletalk ব্যাবহার করা বা কাজের তালিকা তৈরী ইত্যাদি কাজগুলা এখান থেকেই করা যাবে। এছাড়াও আরও অনেক ধরনের কাজ করা যায় এখানে।

meebo
http://www.meebo.com/
ইনস্ট্যান্ট ম্যাসেঞ্জার। চ্যাট করার জন্য কম্পিউটারে ম্যাসেঞ্জার ব্যাবহার করতে হয়। কিন্তু ম্যাসেঞ্জার ছাড়াও এই ওয়েব সাইট থেকে চ্যাট করা যায়। চ্যাট করার অনেকগুলা প্রোটোকল সাপোর্ট করে এটি। সবচাইতে ভালো দিকটি হল একই সাথে অনেকগুলা অ্যাকাউন্ট ব্যাবহার করা যায়। Adium বা Pidgin এর অনলাইন সংস্করন বলা যায় এটাকে।

Kongregate
http://www.kongregate.com/
এটি এমন একটি ওয়েব সাইট যেখানে কয়েক হাজার ফ্ল্যাশ গেম পাবেন। সবগুলাই এখানে খেলা যাবে বিনামূল্যে। এখানে খেলার পর আপনার অবশ্ব্যই আবার ডেক্সটপের গেম গুলাতে ফিরে যেতে ইচ্ছা করবে না।

Jottit
http://www.jottit.com/
এটি খুব সাধারন একটি নোটপ্যাড। কোন বিশেষ ডিজাইন নেই। পেজটিতে শুধু একটি লেখার জায়গা আছে। লেখা শেষে Create a site বাটনে ক্লিক করলে একটি ওয়েবপেজ তেরী হবে। পরবর্তীতে এটি এডিট করতে চাইলে ওয়েব লিংটি ওপেন কর এডিট করা যাবে।

DesktopTwo
http://www.desktoptwo.com/
এটি ভার্চুয়াল ডেক্সটপ। অফিস স্যুট, ইনস্ট্য়ান্ট ম্যাসেঞ্জার, ইমেইল ক্লায়েন্ট, মিউজিক প্লেয়ার সহ সব ধরনের সুবিধা এখানে পাওয়া যাবে।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s